যাদবপুরের ঘটনায় সিবিআই তদন্তের দাবিতে জনস্বার্থ মামলা 

Written by SNS August 19, 2023 3:35 pm

কলকাতা, ১৯ আগস্ট – যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র মৃত্যুর ঘটনায় আবার একটি জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে । যাদবপুরেরই এক প্রাক্তন ছাত্র শনিবার ডিভিশন বেঞ্চে আবেদন করেন। মামলাকারীর দাবি,  ছাত্র মৃত্যুর ঘটনার তদন্ত সিবিআইকে দিয়ে করানো হোক। পাশাপাশি তদন্তে এনআইএ ও এনসিবিকেও যুক্ত করার দাবি জানানো হয়েছে। তাঁর বক্তব্য, পুলিশ তদন্ত করছে ঠিকই, কিন্তু তার গতি খুবই মন্থর। এছাড়াও তথ্য প্রমাণ লোপাটের অভিযোগও তুলেছেন যাদবপুরের ওই প্রাক্তন পড়ুয়া। তিনি বলেন, সিবিআই তদন্ত করলে তাড়াতাড়ি মৃত্যু রহস্যের কিনারা হবে। আগামী সোমবার এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।

যাদবপুরে ছাত্রের রহস্যমৃত্যু নিয়ে এর আগেও দু’টি মামলা হয়েছে। একটি মামলা তৃণমূলের তরফে করা হয়। তৃণমূল সাংসদ তথা আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায় প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চে মামলা দায়ের করেন। যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের গাফিলতির অভিযোগ তুলেই মামলা করেছে তৃণমূল। এই মামলায় রাজ্যপাল সিভি আনন্দ বোসকে যুক্ত করার কথাও বলা হয়েছে।

যাদবপুরের পড়ুয়ার রহস্যমৃত্যুর কিনারা করতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ অথবা সিবিআইকে তদন্তের ভার দেওয়ার দাবি জানিয়েছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও। গত বুধবার সংবাদমাধ্যমকে তিনি জানান, কলকাতা পুলিশের উপর তাঁদের আস্থা নেই। তাঁর দাবি ছিল, ঘটনার রহস্য উদ্ঘাটন একমাত্র কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাই করতে পারে।

প্রসঙ্গত, গত ৯ অগস্ট বিশ্ববিদ্যালয়ের মেন হস্টেলের এ২ ব্লকের তিনতলা থেকে পড়ে মৃত্যু হয় প্রথম বর্ষের এক ছাত্রের। মৃতের পরিবারের অভিযোগ, র‍্যাগিংয়ের শিকার হয়েছিলেন তাদের ছেলে। এই ঘটনার সঙ্গে যে র‍্যাগিং যুক্ত রয়েছে, তা তদন্তে নেমে পুলিশ জানতে পেরেছে। এই ঘটনায় এখনও পর্যন্ত ১২ জনকে গ্রেফতার করা হয়েছে।