চোলাই বিক্রি ছাড়লেই লাখ টাকার ঘোষণা নীতীশের

Written by SNS December 15, 2022 4:41 pm

পাটনা, ১৫ ডিসেম্বর– বিহারে গতকালের বিষমদ কাণ্ডে মৃত্যু বেড়ে হয়েছে ৪৬। ওই ঘটনা নিয়ে গতকালের মতো আজও উত্তাল হয়েছে বিহার বিধানসভা। আজ সংসদেও এই ইস্যুতে দীর্ঘক্ষণ হট্টগোল হয়। যদিও আজ এই বিষয়ে সুর নরম হয়েছে মুখ্যমন্রী নীতীশের। সব থেকে বড় বিষয় বিষমদ কাণ্ডে বাংলাকে অনুসরণ করে চোলাই বিক্রি আটকাতে গরিব বিক্রেতাদের সরকার মাথাপিছু এক লাখ টাকা আর্থিক সহায়তা ঘোষণা করেছে বিহার সরকার। 

নীতীশ কুমার গতকাল চোলাই মদের বিরুদ্ধে অভিযান শুরুর নির্দেশ দিয়ে আজ পিছু হটেছেন। আজ তিনি বলেন, চোলাই মূলত গরিব মানুষ খায়। পুলিশকে বলা হয়েছে, গরিব মানুষকে গ্রেফতার না করতে। চোলাই বিক্রেতাদেরও গ্রেফতার করা হবে না। পুলিশকে বলেছি, বিষমদ প্রস্তুতকারকদের জেলে পুরতে।

সেই সঙ্গে বিহারের মুখ্যমন্ত্রী বলেন, চোলাই বিক্রেতারা এই ব্যবসা ছাড়ার অঙ্গীকার করলে তাদের এক লাখ টাকা করে দেওয়া হবে বিকল্প ব্যবসা শুরু করার জন্য। তিনি বলেন, বিহারে মদ উৎপাদন, বিক্রি এবং পান করা নিষিদ্ধ। তারপরও কেউ যদি বিষমদ খায় তাহলে তো মরতেই হবে।

এদিকে, গতকাল বিধানসভায় প্রধান বিরোধী দল বিজেপিকে নেশারু বলে আক্রমণ করে আজ সংসদে গেরুয়া শিবিরের প্রতি আক্রমণের মুখে পড়েন বিহারের মুখ্যমন্ত্রী। বিহারের কেন্দ্রীয় মন্ত্রী এবং বিজেপির সাংসদেরা আজ সংসদে অভিযোগ করেন, বিষমদে মৃত্যুদের প্রকৃত খুনি নীতীশ কুমার। তিনি বিহারে মদ নিষিদ্ধ করেছেন। অন্যদিকে, বিষমদ উৎপাদনে উৎসাহ দিয়ে চলেছেন। প্রায়ই সস্তার চোলাই মদ খেয়ে মানুষ মারা যাচ্ছে। বিষমদ তৈরি, বিক্রিতে কোনও বাধা নেই।