৭ বছরেই বিশ্বের তৃতীয় বৃহৎ অর্থিনীতির শিরোপা ভারতের মাথায় 

Written by Sunita Das October 25, 2023 3:13 pm

পেছনে ফেলবে জাপান-জার্মানিকে

দিল্লি, ২৫ অক্টোবর– আর মাত্র ৭ বছর। এই ৭ বছরেই ভারত অর্থনীতির দৌড়ে এতটাই এগিয়ে যাবে যে বিশ্বের তৃতীয় বৃহত্তম দেশের তকমা হাসিল করে ফেলবে। এমনটাই বলছে,  ‘এস অ্যান্ড পি গ্লোবাল মার্কেট ইন্টেলিজেন্সে’। এই সংস্থার অনুমান, ভারতের উপভোক্তা বাজারের যেভাবে বিস্তৃতি ঘটছে এবং যেভাবে শিল্পক্ষেত্রের বিকাশ ঘটছে, তাতে, ২০৩০ সালের মধ্যে অর্থনীতির দৌড়ে ভারত পিছনে ফেলে দিতে পারে জাপান এবং জার্মানিকে। মনে করিয়ে দি, ২০২২ সালে ভারত বিশ্বের পঞ্চম বৃহৎ অর্থনীতির দেশে পরিণত হয়েছিল। পিছনে ফেলে দিয়েছিল ব্রিটেনকে।

তবে ভারত কিন্তু চিনকে  টপকাতে পারবে না। প্রথম দুই বৃহৎ অর্থনীতি অর্থাৎ, আমেরিকা ও চিনের সঙ্গে তখনও বিশাল ব্যবধান থাকবে। এস অ্যান্ড পি গ্লোবাল মার্কেট ইন্টেলিজেন্সের অনুমান অনুযায়ী, ২০৩০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের জিডিপি বেড়ে দাঁড়াবে প্রায় ২৮ লক্ষ কোটি ডলার। তবে, আসনচ্যুত হতে পারে তারা। কারণ, তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী চিনের অর্থনীতি রকেটের গতিতে বাড়ছে। ২০৩০ সাল নাগাদ চিনের জিডিপির পরিমাণ গিয়ে দাঁড়াতে পারে ৪৩ লক্ষ কোটি ডলারে! অর্থাৎ, চিনই তখন হবে বিশ্বের বৃহত্তম অর্থনীতি।

বর্তমানে, জাপান বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি। জিডিপি বা মোট উৎপাদনের পরিমাণ ৪.২ লক্ষ কোটি মার্কিন ডলার। তারপর রয়েছে জার্মানি, জিডিপির পরিমাণ ৪ লক্ষ কোটি মার্কিন ডলার। সবার আগে আছে মার্কিন যুক্তরাষ্ট্র, জিডিপি ২৫.৫ লক্ষ কোটি ডলার। দ্বিতীয় স্থানে আছে চিন, জিডিপি ১৮ লক্ষ কোটি ডলার। এস অ্যান্ড পি গ্লোবাল মার্কেট ইন্টেলিজেন্স জানিয়েছে, ২০২১ এবং ২০২২২ – পরপর দুই বছর ভারতীয় অর্থনীতির যে দ্রুত বৃদ্ধির প্রবণতা ছিল, তা ২০২৩-এও বজায় রয়েছে। এই প্রবণতা যদি এভাবেই চলতে থাকে, তাহলে ২০৩০ সালের মধ্যে ভারতের জিডিপি গিয়ে দাঁড়াবে ৭.৩ লক্ষ কোটি ডলারে! এই এত অল্প সময়ে তা ছোঁয়া সম্ভব নয় জাপান ও জার্মানির। তারা নেমে যাবে যথাক্রমে চতুর্থ ও পঞ্চম স্থানে।

চলতি বছরের এপ্রিল-জুন ত্রৈমাসিকে ভারতের জিডিপি ৭.৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০২৩-২৪ অর্থবর্ষের শেষে ভারতের জিডিপি ৬.২ শতাংশ থেকে ৬.৩ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। সেই ক্ষেত্রে চলতি অর্থবর্ষের বিশ্বের প্রধান অর্থনীতিগুলির মধ্যে ভারতই হবে সবথেকে দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ। এস অ্যান্ড পি গ্লোবাল বলেছে, “অভ্যন্তরীণ চাহিদার শক্তিশালী বৃদ্ধির উপর ভিত্তি করে বলা যায়, ২০২৩ সালের বাকি সময়ে এবং ২০২৪-এ ভারতের অর্থনীতি ক্রমাগত দ্রুত হারে বাড়তে থাকবে। এর ফলে, ভারতের মোট উৎপাদন ২০২২-এ ৩.৫ সলক্ষ কোটি ডলার থেকে বেড়ে ২০৩০ সালে ৭.৩ লক্ষ কোটি হবে। অর্থনৈতিক সম্প্রসারণের এই দ্রুত গতির ফলে ভারতীয় জিডিপির আকার ২০৩০ সালের মধ্যে জাপানের জিডিপিকে ছাড়িয়ে যাবে। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে ভারত।”