‘অভিযানের শ্রেষ্ঠ  ছবি’ পাঠাল প্রজ্ঞান 

Written by SNS August 30, 2023 5:47 pm

হায়দরাবাদ, ৩০ আগস্ট   চন্দ্রযান-৩-এর অভিযানে ল্যান্ডার বিক্রম-এর ছবি ক্যামেরাবন্দি করেছে রোভার  প্রজ্ঞান .  বুধবার টুইটে সেই ছবি প্রকাশ করে ইসরো।  ইসরো টুইটে জানিয়েছে, বুধবার সকালে বিক্রমের একটি ছবি তুলেছে প্রজ্ঞান। একে  ইমেজ অফ দ্য মিশন  অর্থাৎ  ‘অভিযানের শ্রেষ্ঠ ছবি’ হিসেবে  উল্লেখ করেছেন বিজ্ঞানীরা। 

ইসরো প্রজ্ঞানের তোলা সেই ছবি পোস্ট করে ক্যাপশন লেখে। ক্যাপশনে লেখা হয়, “চন্দ্রযান ৩ মিশন: স্মাইল, প্লিজ ! প্রজ্ঞান রোভার আজ সকালে বিক্রম ল্যান্ডারের একটি ছবি তুলেছে। ‘মিশনের ছবি’টি তুলেছে নেভিগেশন ক্যামেরা অনবোর্ড দা রোভার।  চন্দ্রযান ৩ মিশনের জন্য ন্যাভক্যামগুলি ল্যাবরেটরি ফর ইলেক্ট্রো-অপটিক্স সিস্টেম দিয়ে তৈরী করা হয়েছে।”


চাঁদে এক সপ্তাহ কাটাল চন্দ্রযান-৩-এর রোভার প্রজ্ঞান। তার হাতে বাকি আরও এক সপ্তাহ। এরই মাঝে ‘অভিযানের সেরা ছবি’ উঠেছে প্রজ্ঞানের ক্যামেরায়। ছবিটি উঠেছে রোভারের নেভিগেশন ক্যামেরাতে। ইসরো জানিয়েছে, এই নেভিগেশন ক্যামেরাটি বিশেষ ভাবে চন্দ্রযান-৩-এর জন্যই তৈরি করা হয়েছে। এই ক্যামেরা তৈরি হয়েছে ইলেকট্রো-অপটিক্স সিস্টেমে।

প্রজ্ঞানের ক্যামেরায় তোলা বিক্রমের ছবিতে দেখা যাচ্ছে, চাঁদের অসমান মাটিতে কয়েক হাত দূরে দাঁড়িয়ে রয়েছে ল্যান্ডারটি। ছবিটি বড় করে ইসরো দেখিয়েছে, ল্যান্ডারের নীচে চ্যাস্টে এবং ইলসা পেলোডদু’টিকেও দেখা যাচ্ছে। পৃথিবীর সময় অনুযায়ী, বুধবার সকাল ৭টা ৩৫ মিনিটে এই ছবিটি তোলা হয়।

এর আগে মঙ্গলবার সন্ধ্যায় ইসরো টুইটে জানায় , চাঁদের দক্ষিণ মেরুর মাটিতে সালফারের উপস্থিতির প্রমাণ পেয়েছে রোভার প্রজ্ঞান। এ ছাড়াও মিলেছে অ্যালুমিনিয়াম, ক্যালসিয়াম, লোহা, ক্রোমিয়াম, টাইটেনিয়াম, ম্যাঙ্গানিজ, সিলিকন, অক্সিজেনের অস্তিত্ব। ইসরো জানিয়েছিল, এখন হাইড্রোজেনের খোঁজ চলছে চাঁদের ওই অঞ্চলে। মনে করা হচ্ছে, চাঁদের এই অংশে হাইড্রোজেনের সন্ধান মিললে অনেক রহস্যের সমাধান হতে পারে। সেক্ষেত্রে চাঁদে জল বা কোনও প্রাণী রয়েছে কিনা , সেই রহস্যেরও উন্মোচন হতে পারে।