নারী সুরক্ষা ও শিশুশ্রম বন্ধের বার্তা দিতে আরামবাগ থেকে লাদাখ পাড়ি প্রদীপের 

Written by SNS November 28, 2022 3:30 pm

 হুগলি,২৮ নভেম্বর —পৃথিবীতে এখনো অনেক মানুষ আছেন যারা নিজেকে ছাড়াও সমাজ ,প্রকৃতি ,নারী সুরক্ষা ,শিশু শ্রম ইত্যাদি বিষয় গুলো নিয়ে চিন্তিত। তাদের কখনও লক্ষ্য থাকে মানুষকে পরিবেশ সম্পর্কে সচেতন করা, কখনও আবার উদ্দেশ্য হয় বৃক্ষ্মরোপণ,জীব জন্তু রক্ষা ইত্যাদি  বার্তা দেওয়া।এরকম ভ্রমণপ্রিয় কিছু মানুষ অনেকসময়ই বাইকে বা সাইকেলে বেড়িয়ে পড়েন। এবার নারী সুরক্ষা আর শিশুশ্রম বন্ধের বার্তা নিয়ে আরামবাগ থেকে পায়ে হেঁটে লাদাখ পাড়ি দিলেন প্রদীপ মণ্ডল ।

এইবার নারী সুরক্ষা ও শিশু শ্রম বন্ধের বার্তা নিয়ে মানুষকে সজাগ ও সচেতন করার জন্য বেরিয়ে পড়লেন আরামবাগের বাসিন্দা প্রদীপ মন্ডল।শুক্রবার আরামবাগ থেকে যাত্রা শুরু করেন প্রদীপ। ৯০ দিনের মধ্যে পৌঁছতে চান লাদাখ।ওনার শখ হলো কাজের ফাঁকে ছুটি পেলেই তিনি বেরিয়ে পড়েন ভ্রমণে। আরামবাগের নতুন বাসস্ট্যান্ড সংলগ্ন একটি রেস্তোরাঁতে ওয়েটারের কাজ করেন প্রদীপ।এবার তিনি যাচ্ছেন পায়ে হেঁটে লাদাখ।আরামবাগ থেকে লাদাখ যেতে প্রায় আড়াই হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে হবে তাকে। দীর্ঘ যাত্রাপথে যত মানুষের সঙ্গে দেখা হবে, সেখানে পৌঁছে সবাইকেই মেয়েদের সুরক্ষা আর শিশুশ্রম বন্ধ করার বার্তা দেবেন তিনি।

প্রদীপের কথায়, “দেশে পুরুষরা যেভাবে সুরক্ষিত, সেভাবে মহিলারা কিন্তু সুরক্ষিত নন। দিনের বেলা সমস্যা কম হলেও রাতে একা রাস্তায় বেরোতে গেলে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয় মহিলাদের। এ ব্যাপারে সাধারণ মানুষকে সচেতন করা প্রয়োজন। তাহলেই পরিস্থিতি বদল হতে পারে।এছাড়া টাকা রোজগারের আশায় প্রত্যন্ত অঞ্চলের ছোট ছোট শিশুদেরকে শ্রমিকের কাজে লাগানো হচ্ছে। নষ্ট হয়ে যাচ্ছে তাদের শৈশব ।”হাতে খাতা ও বই থাকার বয়সে তাদের হাতে চাপিয়ে দেওয়া হচ্ছে কাজের বোঝা। খেলাধুলা করার বয়সে তার করছে মজদুরের  কাজ।এইসব যাতে বন্ধ হয় সেই বার্তা নিয়েই তিনি এতটা পথ অতিক্রম করে পারি দিচ্ছেন লাদাখে।