এগরা কাণ্ডে ভানু বাগ-সহ বেশ কয়েকজনের বিরুদ্ধে FIR দায়ের করেছে পুলিশ

Written by SNS May 17, 2023 3:03 pm

মুর্শিদাবাদ, ১৭ মে — বেআইনি বাজি কারখানার বিস্ফোরণে ফুঁসছে এগরা। এগরায় বাজি কারখানার ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় ইতিমধ্যেই গ্রামবাসীদের ক্ষোভের নিশানায় পুলিশ। বহুবার গড়ার এই বাজি কারখানায় বিস্ফোরণের ঘটনা ঘটে এবং অনেক মানুষ মারা যায় সেই দুর্ঘটনায়। কিন্তু তখনও পুলিশ কোনো পদক্ষেপ নেয়নি। এইবার যে ভয়াবহ বিস্ফোরণ ঘটে  তাতে ক্ষিপ্ত হয়েছেন এগরার মানুষ।  ক্ষোভ রয়েছে বেআইনি বাজি কারখানার মালিক ভানু বাগের বিরুদ্ধেও, গ্রামবাসীদের অভিযোগ ঘটনার পর থেকেই এলাকাছাড়া ভানু।এই পরিস্থিতিতে বাজি কারখানার মালিক ভানু বাগ-সহ বেশ কয়েকজনের বিরুদ্ধে FIR দায়ের করেছে পুলিশ।

সূত্রের খবর, ভানু বাগের এই বাজি কারখানায় প্রথমবার বিস্ফোরণ হয়েছিল নব্বইয়ের দশকে। ১৯৯৫ সালে। ওই ঘটনায় ৫ জন মারা যান। তারপরে ফের বিস্ফোরণ হয় ২০০১ সালে। সেই বিস্ফোরণে ভানু বাগের ভাই বিষ্ণুপদ বাগ-সহ ৩জন মারা যান। তারপরেও কোনওরকম ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ। বারবার অভিযোগ করলেও পুলিশ কোনও ব্যবস্থা নেয়নি। উল্টে ভানুর সঙ্গে পুলিশের বোঝাপড়া হয়ে গিয়েছিল বলে অভিযোগ করেছেন গ্রামবাসীদের একাংশ। 

স্থানীয়দের দাবি, বাম জমানায় সিপিআইএম করতেন ভানু বাগ।তারপর   ২০১৩ থেকে ২০১৮ পর্যন্ত সাহারা অঞ্চলের তৃণমূলের পঞ্চায়েত সদস্য ছিলেন ভানু বাগ বলে স্থানীয় সূত্রে খবর।

এই পরিস্থিতিতে ভানু বাগের রাজনৈতিক পরিচয় নিয়ে তোপ দেগেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। ‘তৃণমূলের সঙ্গে যোগ আছে ভানু বাগের, তাই গ্রেফতার হলেও বারবার ছাড়া পেয়ে যান তিনি’, অভিযোগ বিরোধী দলনেতার। পাশাপাশি পুলিশমন্ত্রীর পদত্যাগ দাবিও করেছেন তিনি। ডাক দিয়েছেন মিছিলেরও।