এমন জঘন্য অপরাধ যে, ১৪২ বছরই পচতে হবে জেলে 

Written by SNS October 2, 2022 2:09 pm

তিরুবন্তপুর, ২ অক্টোবর– ১৪২ বছরের কারাদণ্ড? এই সুদীর্ঘ জেল-যাপনের জন্য সে কি আদৌ বেঁচে থাকবে? কোনও মানুষই কি তা পারে, সেই নিয়ে শুরু হয়েছে জল্পনা। অভিজ্ঞ আইনজীবিদের দাবি, এই সাজা আসলে জঘন্যতম অপরাধের জন্য একটি ‘প্রতীকী’ শাস্তি। পকসো আইনে এই সাজাই সর্বোচ্চ।

নাবালিকাকে যৌন নির্যাতন, তাও কিনা লাগাতার দু’বছর ধরে। অভিযুক্তের বিরুদ্ধে পকসো আইনে মামলা রুজু করা হয়েছিল। সেই মামলাতেই সম্প্রতি এমন রায় দিয়েছেন বিচারক, যা কার্যত ‘নজিরবিহীন’ বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল। আনন্দন পি আর নামে ওই অভিযুক্ত ব্যক্তিকে ১৪২ বছরের  কারাদণ্ডের নির্দেশ দিয়েছে আদালত !

ঘটনাটি কেরলের পানাথানামথিত্তা জেলার। আনন্দন ওরফে বাবুর বিরুদ্ধে ২০২১ সালে ১০ বছর বয়সি এক শিশুকন্যাকে যৌন নির্যাতন করার অভিযোগ ওঠে। জানা যায়, গত দু’বছর ধরে লাগাতার ওই নাবালিকা তার বিকৃত যৌন লালসার শিকার হয়ে এসেছে। সূত্র মারফত জানা যায়, বাবু নির্যাতিতা শিশুটির পরিবারের আত্মীয়। তাদের বাড়িতেই থাকতো সে। সেই সুযোগেই ২০১৯ সাল থেকে টানা দু’বছর শিশুটিকে নিশংস ভাবে যৌন নিগ্রহ করে গেছে সে।

ঘটনা জানতে পেরে থানায় অভিযোগ দায়ের করে শিশুটির পরিবার। তার ভিত্তিতেই অভিযুক্ত আনন্দনের বিরুদ্ধে পকসো আইনে মামলা রুজু করা হয় ।