রাষ্ট্রসংঘের সাধারণ সভায় মোদির বদলে জয়শঙ্কর 

Written by SNS September 4, 2023 5:12 pm

দিল্লি, ৪ সেপ্টেম্বর– মোদি নয় এবারের রাষ্ট্রসংঘের সাধারণ সভায় ভারতের প্রতিনিধিত্ব করবেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। আগামী ১৯ সেপ্টেম্বর থেকে অনুষ্ঠিত হতে চলেছে সাধারণ সভার ৭৮তম অধিবেশন। এবার বক্তৃতা দিচ্ছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি!

প্রসঙ্গত, প্রথা মেনে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার অধিবেশনে প্রথম বক্তৃতা রাখে ব্রাজিল। তারপর আমেরিকা। এই মহাসম্মেলনে বক্তৃতা রাখার কথা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের বক্তব্যের দিকে নজর থাকে গোটা বিশ্বের। জানা গিয়েছে, অধিবেশনের প্রথম দিনে বক্তব্য রাখবেন যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনেস্কি। রাশিয়ার হয়ে প্রতিনিধিত্ব করবেন রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ। ফলে রাশিয়া-ইউক্রেন বাকযুদ্ধের উপর নজর রয়েছে ওয়াকিবহাল মহলের।

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার অধিবেশনে উপস্থিত থাকছেন না প্রধানমন্ত্রী মোদি। সাধারণ সভার পেশ করা বক্তাদের তালিকা অনুযায়ী ২৬ সেপ্টেম্বর ভারতের হয়ে বক্তব্য রাখবেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। এই খবর প্রকাশ্যে আসার পরই নানা মহলে জল্পনা শুরু হয়েছে, কেন এই আন্তর্জাতিক মহাসম্মেলন এড়িয়ে গেলেন মোদি?

তাৎপর্যপূর্ণ ভাবে, আগামী ১৮ থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত সংসদে বিশেষ অধিবেশনের ডাক দিয়েছে কেন্দ্র। কিন্তু ওই বিশেষ অধিবেশনে কোন কোন বিষয়ে আলোচনা হবে সে ব্যাপারে এখনও পর্যন্ত মুখে কুলুপ মোদি সরকারের। তবে গুঞ্জন, ‘ওয়ান নেশন, ওয়ান ইলেকশন’ বিষয়টি প্রাধান্য লাভ করবে এবারের অধিবেশনে। সেই গুঞ্জনের মধ্যেই আবার এক দেশ এক নির্বাচন সংক্রান্ত একটি কমিটি গড়েছে কেন্দ্র। যার কাজ এই মুহূর্তে দেশে একসঙ্গে লোকসভা এবং সব রাজ্যের বিধানসভা ভোট একসঙ্গে করানো সম্ভব কি না, সেটা খতিয়ে দেখা।

এই প্রেক্ষাপটে বিশ্লেষকদের একাংশ মনে করছেন, কেন্দ্রের এই বিশেষ অধিবেশনের জন্যই হয়তো রাষ্ট্রসংঘের সফর বাতিল করেছেন মোদি। ফলে আসন্ন লোকসভা নির্বাচনকে সামনে রেখে শাসক শিবিরের বড়সড় কোনও পদক্ষেপ করার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।