‘যারা ‘পাঠান’ দেখেন তারা আমার এই সিনেমার দর্শক নন’   

মুম্বাই, ১২ জানুয়ারি —শাহরুখের বিগ বাজেট কামব্যাক মুভি ‘পাঠান’ নিয়ে মনে করা হচ্ছে, ছবির বক্স অফিসে ঝড় তোলা স্রেফ সময়ের অপেক্ষা। অন্যদিকে সেই একই দিনে মুক্তি পাচ্ছে রাজকুমার সন্তোষীর ছবি ‘গান্ধি-গডসে’। আর এখানেই যেন রানভূমিতে মুখোমুখি দুই যুযুধান যোদ্ধা। শাহরুখ ও রাজকুমার সন্তোষী। সেই প্রশ্নেই বর্ষীয়ান পরিচালক সাফ জানালেন, তাঁদের ছবি নাচ-গানের ছবি নয়। দর্শক আলাদা।

ছবি নিয়ে সাংবাদিক সম্মেলন করার সময় ‘ঘায়েল’, ‘দামিনী’, ‘আন্দাজ আপনা আপনা’র মতো ছবির পরিচালক প্রশংসায় ভরিয়ে দিলেন শাহরুখকে। তাঁর কথায়, ”শাহরুখ খুব ভাল মানুষ। পরিশ্রমী। আমার শুভ কামনা ওঁর সঙ্গে রয়েছে।”


কিন্তু ‘পাঠানে’র সঙ্গে একই দিনে ছবি রিলিজ করাটা কি দুঃসাহসিক হয়ে যাচ্ছে না? জবাবে রাজকুমার জানালেন, ”যশরাজ বিরাট ব্যানার। খুবই নামকরা সংস্থা। ওটা ওদের ছবি। ওদের নিজস্ব ফ্যান ফলোয়িং রয়েছে। আমাদের ছবিটি নাচ-গানের ছবি নয়। আমাদের ছবি যে বিষয়ে তৈরি সেটা যাঁরা দেখতে চাইবেন তাঁরা আলাদা। দুটো আলাদা আলাদা ধরনের ছবি। তাই এই নিয়ে কোনও টেনশন নেই। আমাদের ফোকাসটাই আলাদা। অর্জুনের চোখ সব সময় মাছের চোখের দিকেই থাকে। আপনি বলায় মনে পড়ল, ‘পাঠান’ও একই দিনে মুক্তি পাচ্ছে।”

প্রসঙ্গত, ২৫ জানুয়ারি মুক্তি পাচ্ছে ‘পাঠান’। একদিন পরে ‘গান্ধি-গডসে এক যুদ্ধ’। শাহরুখের ছবি নিয়েবিতর্কের শুরু বহু আগেই। আর এই বিতর্ক সঙ্গে জমকালো-মারধর অনেকটা দর্শক টানবে বলে ধারণা সিনেমা ক্রিটিকের। অন্যদিকে এদিকে রাজকুমারের ছবির বিষয় নরমপন্থী গান্ধী ও চরমপন্থী গডসের মতাদর্শের ভিন্নতা। তাই অভিজ্ঞ রাজকুমারের মত, শাহরুখের বহুলচর্চিত ছবির সঙ্গে তাঁর ছবির সংঘর্ষের সম্ভাবনা নেই।