তৃণমূল নয়, এসইউসিআই-এর নিশানায় সিপিআইএম 

কলকাতা, ৫ অগাস্ট –  শাসকদল তৃণমূলকে নয়, সিপিআইএম-কেই আক্রমণের মূল নিশানা করল এসইউসিআই। শনিবার ব্রিগেড সমাবেশে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক প্রভাস ঘোষ বলেন, সিপিএসি, সিপিআই, ফরওয়ার্ড ব্লক, আরএসপি আজ বামপন্থা থেকে আদর্শচ্যুত হয়েছে। তারা বামপন্থাকে কলংকিত করেছে। তাঁর প্রশ্ন, ৩৪ বছর রাজত্ব করার পরও সিপিএম কেন শক্তি বাড়াতে পারলো না ?  তাৎপর্যপূর্ণভাবে এদিন শাসকদল তৃণমূল কংগ্রেস আক্রমণের নিশানায় ছিল না । যদিও এর আগে রাজ্যের বিভিন্ন দুর্নীতির ইস্যুতে এসইউসিআই সরব হয়। বেশ কয়েকবার বামদলগুলির যৌথ মিছিলেও তাদের পা মেলাতে দেখা যায় ।
৩৫ বছর শনিবার ব্রিগেড সমাবেশের ডাক দেয় এই বামপন্থী দল। দেশের ২৬টি রাজ্য থেকে নেতাকর্মীরা এদিন ধর্মতলার ব্রিগেড সমাবেশে যোগ দিয়েছেন। দলের প্রতিষ্ঠাতা সদস্য শিবদাস ঘোষের ১০০ তম জন্মজয়ন্তী উপলক্ষে এদিনের এই সমাবেশ আয়োজন করা হয়। দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক প্রভাস ঘোষ ছাড়াও দলের অন্যান্য নেতৃত্ব এদিনের সমাবেশে উপস্থিত ছিলেন।
ব্রিগেডের ময়দান থেকে এসইউসিআইয়ের সাধারণ সম্পাদক প্রভাস ঘোষ আক্রমণ শানিয়ে বলেন, যে, সিপিএম  এতটাই ক্ষয়িষ্ণু যে কংগ্রেসের হাত ধরতে হচ্ছে।  অন্য দিকে এ রাজ্যে তৃণমূলের বিরুদ্ধে লড়াই চালাচ্ছে সিপিএম, কংগ্রেস। তারাই আবার দিল্লিতে ইন্ডিয়া জোটের অংশীদার। তাঁর বক্তব্য , সিপিএম-সহ বাম দলগুলি নীতিভ্রষ্ট হয়েছে।  
প্রভাস ঘোষ এদিন বলেন, ‘সিপিএম, সিপিআই এর ভূমিকা সম্পূর্ণ মার্কস বাদ বিরোধী। বন্ধু সেজে শত্রু শিবিরে ঠেলে দেয়। এরা আপন করতে জানেনা। এই পার্টির গোড়ায় গলদ। এদের নেতারা জ্ঞান, সৎ, পান্ডিত্য থাকা সত্ত্বেও মার্কসবাদের মধ্যে নেই।’ তিনি আরও বলেন, এসইউসিআই কারও কাছে মাথা নত করে না , খাবার না থাকলেও লড়াই তাঁদের বাঁচিয়ে রেখেছে। ভাষণে এসইউসিআই  সাধারণ সম্পাদক বারংবার  অন্যান্য বাম দলগুলিকে নিশানা করলেও শাসকদল তৃণমূল কংগ্রেস সম্পর্কে ততটা আক্রমণাত্মক হননি।
প্রভাস ঘোষ এদিন আরও বলেন, ‘১৯৭৭ সাল থেকে একটানা ৩৪ বছর তারা বাংলার সরকার চালিয়েছে। আজ তাদের অবস্থা কী? বাংলায় নির্বাচনে শক্তি সঞ্চয়ের জন্য তারা কংগ্রেসের হাত ধরেছে। ক্ষমতার জন্য একজন পীরকে ধর্মনিরপেক্ষ সাজিয়ে তাঁর হাত ধরেছে। সর্বভারতীয় ক্ষেত্রে ইন্ডিয়া জোটে তৃণমূলও তাদের সঙ্গে রয়েছে। কিন্তু এখানে তৃণমূলের সঙ্গেই সিপিএমের লড়াই। আজকে এই হচ্ছে সিপিএমের অবস্থা।’ 
গত বছর ৫ অগাস্ট দিল্লিতে শিবদাস ঘোষের জন্ম শতবার্ষিকী অনুষ্ঠান শুরু হয়।  শনিবার ব্রিগেড সমাবেশের মাধ্যমে তা শেষ হল। প্রধান বক্তা প্রভাস ঘোষ ছাড়াও উপস্থিত ছিলেন হরিয়ানার রাজ্য সম্পাদক সত্যবান, কর্ণাটকের রাজ্য কমিটি ও কেন্দ্রীয় কমিটির নেতা কে রাধাকৃষ্ণ প্রমুখ।