প্রতিশ্রুতি মতো টাকা পান নি ,  অস্কারজয়ী নির্মাতার বিরুদ্ধে গুরুতর অভিযোগ আনলেন ‘মাহুত দম্পতি’ 

Written by SNS August 7, 2023 6:56 pm

৭ আগস্ট  – এক অনাথ হস্তিশাবককে মাহুত দম্পতির বড় তোলার কাহিনী নিয়ে তৈরী হয়  ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ তথ্যচিত্র।  তাঁদের এই কাহিনী অস্কার এনে দিয়েছে এই তথ্যচিত্রটিকে। তামিলনাড়ুর ধরমপুরিতে বড় হয়ে ওঠা অনাথ হস্তীশাবক রঘু-বোম্মিকে বড় করে তোলা বোম্মান ও তাঁর স্ত্রী বেলির গল্প নিয়ে নির্মিত হয় তথ্যচিত্র ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’। ছবির দৌলতে বোম্মান ও তাঁর স্ত্রী বেলিকে এক নামে চেনে গোটা দুনিয়া।  তথ্যচিত্রটি তৈরী করেছিলেন প্রযোজক গুনিত মঙ্গা এবং পরিচালক কার্তিকী গনসালভেস। সেই পরিচালক এবং শিখ্যা এন্টারটেইনমেন্টের বিরুদ্ধে অভিযোগ এনেছেন মাহুত দম্পতি।  বোম্মান ও বেলি তথ্যচিত্র নির্মাতাদের বিরুদ্ধে আর্থিক শোষণ ও হয়রানির অভিযোগ এনেছেন।  শুধু তাই নয়, তথ্যচিত্র নির্মাতাদের কাছ থেকে ২ কোটি টাকা চেয়ে আইনি নোটিশও পাঠিয়েছেন মাহুত দম্পতি।  

আইনি নোটিশে বলা হয়েছে, নির্মাতারা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর কাছ থেকে আর্থিক সুবিধা পেয়েছেন। এ ছাড়া তথ্যচিত্র নির্মাণের সময় মাহুত দম্পতিকে দেওয়া প্রতিশ্রুতিও ভঙ্গ করেছেন নির্মাতারা। আইনি নোটিশে বলা হয়, নির্মাতারা প্রতিশ্রুতি দিয়েছিলেন, তথ্যচিত্র নির্মাণের জন্য মাহুত দম্পতির যে সময় ব্যয় হয়েছে, তার ক্ষতিপূরণ হিসেবে একটি উপযুক্ত বাড়ি, বিভিন্ন কাজে ব্যবহার করা যায় এমন যানবাহন এবং পর্যাপ্ত আর্থিক সহায়তা দেওয়া হবে। তবে মাহুত দম্পতির দাবি, তাঁরা কিছুই পাননি। ছবিটি বিপুল অংকের আর্থিক লাভ করার পরও তাঁদের কোনও আর্থিক সাহায্য করা হয়নি বলে অভিযোগ তাঁদের।

মাহুত দম্পতির আরও অভিযোগ , তাঁরা তথ্যচিত্রটি তৈরির সময় পরিচালকের কথা মতো চলেছেন , যা তাঁদের করতে বলা হয়েছে তাই করেছেন। কিন্তু এখন পরিচালক কার্তিকী গনসালভেস তাঁদের ফোনও ধরছেন না।

বোম্মান ও তাঁর স্ত্রী বেলির আইনজীবী মোহাম্মদ মনসুর বলেন, তাঁরা তথ্যচিত্রটির প্রযোজনা সংস্থা শিখা এন্টারটেইনমেন্টের পক্ষ থেকে আইনি নোটিশের জবাব পেয়েছেন। যেখানে প্রযোজনা সংস্থাটি দাবি করেছে, তারা মাহুত দম্পতিকে যা অর্থ দেওয়ার, সেটা আগেই দিয়েছে, আর কোনো সাহায্য তারা করতে পারবে না। আইনজীবী আরও জানান, বোম্মান ও বেলির সঙ্গে আলোচনা করে তাঁরা পরবর্তী পদক্ষেপ নেবেন।

পরিচালক কার্তিকী ও তথ্যচিত্র নির্মাতাদের দাবি, যা দেওয়ার তা আগেই দেওয়া হয়েছে মাহুত দম্পতি মিথ্যে দাবি করছেন।