নরেন্দ্র মোদির কাছে  হামাসকে ‘সন্ত্রাসবাদী সংগঠন’ হিসাবে ঘোষণা করার আবেদন নওর গিলনের  

Written by SNS October 26, 2023 6:59 pm

দিল্লি, ২৬ অক্টোবর –  ভারতের প্রধানমন্ত্রী  নরেন্দ্র মোদির কাছে  প্যালেস্টাইনের সশস্ত্র গোষ্ঠী হামাসকে ‘সন্ত্রাসবাদী সংগঠন’ হিসাবে ঘোষণা করার আবেদন জানালেন  ভারতে ইজ়রায়েলের রাষ্ট্রদূত নওর গিলন। পাশাপাশি, ৭ অক্টোবর হামাসের অতর্কিতে হামলার পর ইজ়রায়েলের পাশে দাঁড়ানোয় দিল্লির প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি।

সাংবাদিক বৈঠকে গিলন বৃহস্পতিবার বলেন, ‘‘আমি মনে করি ভারতের হামাসকে একটি ‘সন্ত্রাসবাদী’ সংগঠন হিসেবে আনুষ্ঠানিক ভাবে চিহ্নিত করার সময় এসে গিয়েছে।’’ আমেরিকা এবং ইউরোপের বিভিন্ন দেশ ইতিমধ্যেই হামাসকে ‘সন্ত্রাসবাদী সংগঠন’ বলে ঘোষণা করেছে বলেও জানান তিনি।
গিলনের দাবি, বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারত ইজরায়েলের কাছে খুবই গুরুত্বপূর্ণ। আন্তর্জাতিক সন্ত্রাসের মোকাবিলায় দিল্লিকে বৃহত্তর ভূমিকায় দেখতে তেল আভিভ আগ্রহী বলেও জানান তিনি। 
প্রসঙ্গত, গত ৭ অক্টোবর হামাসের হামলার কয়েক ঘণ্টার মধ্যেই ইজরায়েলের পাশে দাঁড়িয়ে বিবৃতি দিয়েছিলেন মোদি , যা নিয়ে বিতর্কের ঝড় ওঠে।  প্রশ্ন ওঠে, যে প্রধানমন্ত্রী মণিপুর নিয়ে মুখ খুলতে ৭৮ দিন সময় নিয়েছিলেন, তিনি কেন ভারতের বিদেশনীতির বিপরীতে গিয়ে নয় ঘণ্টার মধ্যে একপেশে ভাবে ইজরায়েলের পাশে দাঁড়ালেন। এরপর বুধবার রাষ্ট্রপুঞ্জে ইজ়রায়েল-প্যালেস্টাইন সংক্রান্ত আলোচনাসভায় ভারতের প্রতিনিধি আর রবীন্দ্র প্রতিক্রিয়া দেন। তিনি বলেন, পশ্চিম এশিয়ায় যুদ্ধ পরিস্থিতির অবনতি এবং বিপুল সংখ্যক প্রাণহানি নিয়ে ভারত গভীর ভাবে উদ্বিগ্ন।