‘দুয়ারে রেশন’ প্রকল্পে আর  নেই কোনো বাঁধা ,স্বস্তিতে  রাজ্যে  

Written by SNS November 28, 2022 4:11 pm

কলকাতা ,২৮ নভেম্বর — মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃতীয় মেয়াদে দুয়ারে রেশন প্রকল্প নিয়ে মামলা হয়েছিল কলকাতা হাইকোর্টে। তাতে হাইকোর্টের রায়ের ওপর স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট।রাজ্য সরকারের দুয়ারে রেশন প্রকল্প চালাতে কোনও আইনের বাধা নেই।কাজেই এই প্রকল্প যেমন চলছিল তেমনই চলবে।

প্রথম দিকে এই  মামলায় হাইকোর্ট রায় দিয়েছিল যে দুয়ার সরকার প্রকল্প বেআইনি। সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিল রাজ্য।আজ সেই মামলারই শুনানি ছিল সুপ্রিম কোর্টে। তাতে হাইকোর্টের রায়ের ওপর স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট।

 মুখ্যমন্ত্রীর বক্তব্য ছিল, দোকানে গিয়ে আর রেশন নিতে হবে না মানুষকে। রেশন পৌঁছে যাবে পাড়ায় পাড়ায়। কিন্তু পরে দেখা যায়, এই প্রকল্প নিয়ে অনেক অভিযোগ আসছে।পরিকাঠামোগত ত্রুটি রয়েছে বলেও অভিযোগ ওঠে।


দুয়ারে রেশন প্রকল্পে অনেকেরই অমত ছিল। বিশেষ করে রেশন ডিলাররা আপত্তি করেছিলেন। তারা গত বছর অগস্ট মাসে রেশন ডিলারদের একটা অংশ হাইকোর্টে মামলা করেছিল। তাঁদের বক্তব্য ছিল, এভাবে মানুষের বাড়ি বাড়ি রেশন পৌঁছে দেওয়া যায় না।  এই ব্যবস্থাকে কেন্দ্রীয় আইনের পরিপন্থী বলে আদালতে জানান ডিলাররা। সেই সময়ে বিচারপতি অমৃতা সিনহা ডিলারদের আবেদন খারিজ করে দিয়েছিলেন। তারপর ফের ডিভিশন বেঞ্চে মামলা হয়। সেই মামলাতেই বিচারপতি অনিরুদ্ধ বসু ও বিচারপতি চিত্তরঞ্জন সাউয়ের ডিভিশন বেঞ্চ দুয়ারে রেশনকে বেআইনি বলে রায় দেন। তারপরেই সুপ্রিম কোর্টে যায় রাজ্য সরকার। এদিন শীর্ষ আদালতের রায়ে ফের স্বস্তি ফিরল বলেই মনে করা হচ্ছে।