বিহারের ৯ জেলায় চরমপন্থী ইসলামিক সংগঠন পিএফআই-এর ঘাঁটি

Written by SNS September 8, 2022 4:44 pm

পাটনা, ৮ সেপ্টেম্বর– বিহারের ৯ জেলার ১৩টি জায়গায় বৃহস্পতিবার সকাল থেকে অভিযান শুরু করেছে জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। কারণ চরমপন্থী ইসলামিক সংগঠন পিএফআই। যে ১৩ টি স্থানে এএনআই তল্লাশি শুরু করেছে সেগুলি হল পাটনার ফুলওয়ারি শরিফ, বৈশালী, মধুবনি, ছাপরা, আরারিয়া, ঔরঙ্গাবাদ, কিষাণগঞ্জ, নালন্দা এবং জেহানাবাদ। কট্টরপন্থী ইসলামিক সংগঠন পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া এবং সোশ্যাল ডেমক্র্যাটিক পার্টি অফ ইন্ডিয়ার একাধিক ডেরা এবং নেতার বাড়িতে এই অভিযান চলছে। এরমধ্যে এসডিপিআইয়ের সাধারণ সম্পাদক এহসান পারভেজের আরারিয়ার বাড়িও রয়েছে।

গত ১১ জুলাই বিহার বিধানসভার শতবর্ষ পূর্তির অনুষ্ঠানে যোগ দিতে পাটনা গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । সেদিন পাটনার অদূরে ফুলওয়ারি শরিফে বিহার পুলিশ একটি বাড়ি থেকে সন্দেহভাজন চারজনকে গ্রেফতার করে। তাদের কাছ থেকে সন্দেহজনক কিছু নথি পায় পুলিশ। তারা পিএফআইয়ের সঙ্গে যুক্ত বলে জানতে পারে পুলিশ।

পরে জানা যায়, বিহারের বিভিন্ন জায়গায় ইসলামিক জঙ্গি গোষ্ঠী অস্ত্র প্রশিক্ষণের ব্যবস্থা করেছে। এই ঘটনায় পরে তদন্তভার নেয় এনআইএ। তারা তদন্ত চালানোর পর এদিন অভিযান শুরু করেছে। বিহার পুলিশের বক্তব্য, এ পর্যন্ত ধৃত ২৬ জনকে জিজ্ঞাসাবাদ করে জানা গিয়েছে, ভারতকে ইসলামিক রাষ্ট্র বানানোর লক্ষ্যে লোকজনকে সংগঠিত করা হচ্ছে।

ছাপড়ার জালালপুরের মাধবপুর পঞ্চায়েতের রুদালপুর গ্রামে এক সরকারি শিক্ষক পারভেজ আলমের বাড়িতে আজ হানা দিয়েছে তদন্তকারীরা। ফুলওয়ারি থানায় দায়ের করা এফআইআরের ভিত্তিতে তদন্তে পারভেজের নাম উঠে আসে। সেই সময় এনআইএ জানিয়েছিল যে অভিযুক্ত পিএফআই-এর সক্রিয় সদস্য। পারভেজ আলমকে জালালপুর থানায় নিয়ে যাওয়া হয়েছে।