দিল্লি থেকে টাকা এল বাংলায় 

Written by SNS August 24, 2023 7:47 pm

কলকাতা, ২৪ অগাস্ট – কেন্দ্র থেকে আরও একদফা টাকা পেল বাংলা। বকেয়া টাকার ৯৯৬ কোটি টাকা পাঠানো হয়েছে বলে খবর। এর আগে ৬৫১ কোটি টাকা এসেছিল রাজ্যের তহবিলে। সবমিলিয়ে কয়েকদিনের মধ্যে দিল্লি থেকে রাজ্যের ভাঁড়ারে এল ১৬০০ কোটি টাকার বেশি। এই টাকা গ্রামাঞ্চলের উন্নতির জন্য দেওয়া হয়েছে বলে দিল্লি সূত্রে  খবর । পঞ্চায়েত ভোট পরবর্তী সময়ে এই টাকা হাতে আসায় গ্রামীণ এলাকার কাজকর্ম ভালভাবে করা যাবে, মত সংশ্লিষ্ট মহলের।

আর্থিক দিক থেকে বাংলাকে বঞ্চিত করা হচ্ছে, এই অভিযোগে বরাবর সরব হতে দেখা গিয়েছে শাসকদল তৃণমূলকে । প্রাপ্য বকেয়া ঠিকমতো দিচ্ছে না দিল্লি, আর সেই কারণেই এ রাজ্যের একাধিক উন্নয়নমূলক কাজ ব্যাহত হচ্ছে,  বারবার এমনই অভিযোগ শোনা গিয়েছে মুখ্যমন্ত্রীর গলায়। এ নিয়ে আন্দোলনও করেছেন শাসকদলের নেতানেত্রীরা। কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে স্বয়ং মুখ্যমন্ত্রী কলকাতায় ধরনায় বসেছিলেন। কেন্দ্রের পালটা যুক্তি ছিল, রাজ্য বিভিন্ন প্রকল্প সংক্রান্ত তথ্য ঠিকমতো দিচ্ছে না। তাই টাকা দেওয়া সম্ভব হচ্ছে না।
তবে এবার ধীরে ধীরে সেই প্রাপ্য হাতে পেল রাজ্য। দু’দফায় মোট ১৬৪৭ কোটি টাকা পৌঁছল নবান্নে। পঞ্চায়েত ভোটে রাজ্যের শাসকদলের বিপুল সাফল্য এসেছে। আর তারপরই দিল্লি থেকে পাঠানো এই অর্থ নতুন পঞ্চায়েত বোর্ডের কাজে লাগবে বলে মনে করা হচ্ছে। এছাড়া সামনেই লোকসভা নির্বাচন । ওয়াকিবহাল মহলের আরেকাংশের মত, নির্বাচনের আগে রাজ্য সরকার যাতে বঞ্চনা নিয়ে বেশি অভিযোগ করতে না পারে, সেই কারণে তড়িঘড়ি দফায় দফায় টাকা পাঠানো হচ্ছে।