সুপ্রিম কোর্টের রায়কে ‘ঐতিহাসিক’ বলে উল্লেখ করলেন মোদি

Written by SNS December 11, 2023 4:39 pm

দিল্লি, ১১ ডিসেম্বর – জম্মু ও কাশ্মীরের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার প্রসঙ্গে সুপ্রিম কোর্টের রায়কে ‘ঐতিহাসিক’ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই রায় জম্মু ও কাশ্মীর এবং লাদাখের মানুষের উজ্জ্বল ভবিষ্যতের প্রতিশ্রুতি বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, এটি আশা, অগ্রগতি এবং ঐক্যের বার্তা দেয়। সোমবার সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার করে দেওয়ার সিদ্ধান্তকে বৈধ বলে ঘোষণা করে।  সোমবার সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়েছে, অভ্যন্তরীণ ব্যবস্থা হিসাবে ৩৭০ অনুচ্ছেদ প্রয়োগ করা হয়েছিল কাশ্মীরে, এটা ছিল একটা সাময়িক ব্যবস্থা। তাই ২০১৯ সালের আগস্টে তৎকালীন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ৩৭০ অনুচ্ছেদ তুলে নেওয়ার যে ঘোষণা করেছিলেন, তা বৈধ বলেই মনে করছে পাঁচ বিচারপতির বেঞ্চ। এই রায়কে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী।

সোমবার রায় ঘোষণার পর প্রধানমন্ত্রী তাঁর এক্স হ্যান্ডেলে লেখেন, “অনুচ্ছেদ ৩৭০ বাতিলের বিষয়ে আজকের সুপ্রিম কোর্টের রায় ঐতিহাসিক। এটি জম্মু, কাশ্মীর এবং লাদাখের আমাদের ভাই ও বোনদের জন্য আশা, অগ্রগতি এবং ঐক্যের সূচনা।  আরও একবার আশার কথা শোনা গেল, উন্নয়নের কথা শোনা গেল। ভারতীয়দের ঐক্য সবকিছুর ওপরে, এই কথাই বলল শীর্ষ আদালত।”
কাশ্মীরে বসবাসকারীদের উদ্দেশে তিনি আরও লেখেন, “জম্মু, কাশ্মীর ও লাদাখের মানুষকে আমি আরও একবার আশ্বস্ত করে বলতে চাই, আপনাদের স্বপ্ন পূরণ করতে আমি বদ্ধপরিকর।” প্রধানমন্ত্রী আরও লেখেন, ‘ অগ্রগতি ও উন্নয়নের স্বাদ শুধুই কাশ্মীরবাসীই পাবেন তা নয়, সমস্ত প্রান্তিক মানুষ যাঁরা ৩৭০ অনুচ্ছেদের জন্য ভুক্তভোগী, তাঁদের দিকেও প্রসারিত হবে।এই রায় শুধু আইনি রায় নয়, এটি একটি আশার আলো, উজ্জ্বল ভবিষ্যতের প্রতিশ্রুতি, শক্তিশালী এবং অখণ্ড ভারত গড়ার সম্মিলিত সংকল্পের প্রমাণ।’ 
৩৭০ অনুচ্ছেদ বিলুপ্তি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এক্স হ্যান্ডেলে লেখেন, এই রায়ে গরিব এবং বঞ্চিতদের অধিকার ফিরে আসবে। বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপ, পাথর ছোড়ার মতো ঘটনা এখন থেকে অতীত হয়ে যাবে। গোটা অঞ্চলে এবার থেকে একটার সুর বাজবে। তাঁর কথায়, “জম্মু-কাশ্মীর এবং লাদাখ ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ ছিল, এবং তা থাকবেও। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে আমাদের সরকার জম্মু-কাশ্মীর এবং লাদাখে শান্তি ফিরিয়ে আনতে বদ্ধপরিকর।”
এই রায় ঘোষণার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কৃতজ্ঞতা জানিয়েছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা। এক্স মাধ্যমে তিনি উল্লেখ করেছেন, গোটা দেশের মতাদর্শ মেনে কাশ্মীরে ঐতিহাসিক উন্নয়নের কাজ করেছেন। তার জন্য প্রত্যেক কর্মী প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞ।
কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা এনসি নেতা ওমর আবদুল্লা সুপ্রিম কোর্টের রায় শোনার পর জানান, তিনি হতাশ। তবে তিনি আশাহত হননি। ওমরের বক্তব্য, ‘‘আমি হতাশ। তবে আশাহত নই। আমাদের লড়াই জারি থাকবে। বিজেপির এই জায়গায় পৌঁছতে বহু বছর সময় লেগেছে। আমরাও দীর্ঘ লড়াইয়ের জন্য প্রস্তুত।’’
ডেমোক্র্যাটিক প্রোগ্রেসিভ আজাদ পার্টি-র চেয়ারম্যান তথা প্রাক্তন কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ এই রায়কে ‘দুর্ভাগ্যজনক’ বলে মন্তব্য করেছেন। তাঁর কথায়, “জম্মু-কাশ্মীরের মানুষ এই রায়ে খুশি নন। তবে আমাদের এটি মেনে নিতে হবে।”
সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানিয়েছেন শীর্ষ কংগ্রেস নেতা করণ  সিং।  দ্রুত জম্মু ও কাশ্মীরকে রাজ্যের তকমা ফেরানোর আর্জি জানিয়েছেন তিনি। 
 
লোকসভার বিরোধী দলনেতা তথা কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী এই রায় প্রসঙ্গে জানান, তাঁদের বরাবরের দাবি ছিল, কবে জম্মু-কাশ্মীরকে পূর্ণাঙ্গ রাজ্যের মর্যাদা দেওয়া হবে। সুপ্রিম কোর্টের এই রায়ের পর দ্রুত জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা দিয়ে সেখানে দ্রুত নির্বাচন করানোর ব্যবস্থা করা হোক।