বিপর্যস্ত সিকিমকে ৪৫ কোটি টাকা বরাদ্দ কেন্দ্রের, আরও সাহায্যের আশ্বাস!

Written by Sunita Das October 6, 2023 6:16 pm

ইম্ফল, ৬ অক্টোবর–  সিকিমকে দুমড়ে-মুচড়ে দিয়েছে মেঘভাঙা বৃষ্টি ও হড়পা বান। রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর সঙ্গে, কাঁধে কাঁধ মিলিয়ে উদ্ধার কাজ করছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীও। বিপর্যস্ত এলাকায় এখনও আটকে বহু মানুষ। হড়পা বানের পাশাপাশি, সিকিমে দেখা গেছে কাদার স্রোত। সেই স্রোতে ভেসে গেছে বহু বাড়িঘর, দোকানপাট। যার নীচে বহু মানুষ চাপা পড়ে আছেন বলেও আশঙ্কা করা হচ্ছে।

সিকিমের এই দুঃসময়ে সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । সিকিমের মুখ্যমন্ত্রীর সঙ্গে ফোনেও কথা বলেছেন তিনি। পরিস্থিতি মোকাবিলা করতে এবার রাজ্যের বিপর্যয় খাতে আগাম ৪৪ কোটি ৮০ লাখ টাকা অনুমোদন করল কেন্দ্র সরকার।

হড়পা বানে ভেসে যাওয়া সিকিমে শুধু সাধারণ মানুষের বাড়িঘর নয়, সেনা ছাউনিতেও ঢুকে পড়েছে জল। নিখোঁজ সেনারাও। সবমিলিয়ে সিকিমের পরিস্থিতি খুবই ভয়াবহ। এমন অবস্থায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিপর্যয় মোকাবিলা তহবিলে রাজ্যের বরাদ্দ টাকা আগাম মঞ্জুর করলেন। কেন্দ্রের তরফে বলা হয়েছে, পরিস্থিতি মোকাবিলায় সবরকম সাহায্য করা হবে। সাধারণ মানুষের কাছে যাতে যথাযথ ত্রাণ পৌঁছে দেওয়া যায় সেদিকে নজর রাখার কথাও বলা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রক ইতিমধ্যেই সিকিমের পরিস্থিতির ওপর নজরদারি চালানোর জন্য একটি আন্তঃমন্ত্রণালয় কেন্দ্রীয় কমিটি তৈরি করেছে। সেই কমিটির সদস্যরা শীঘ্রই ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করবেন। তারপর তাঁদের দেওয়া রিপোর্টের ভিত্তিতেই আরও কেন্দ্রীয় সহায়তা পাঠানোর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

স্বরাষ্ট্রমন্ত্রক আরও জানিয়েছে, সিকিমের পরিস্থিতির দিকে ২৪ ঘণ্টা নজর রাখছে কেন্দ্র সরকার। সিকিমে জাতীয় বিপর্যয় বাহিনী পাঠানোর পাশাপাশি উদ্ধারকাজে সাহায্যের জন্য বায়ুসেনার হেলিকপ্টার ও সেনা মোতায়েন করা হয়েছে। শুধু তাই নয়, ধসে যাওয়া রাস্তাঘাট মেরামতির জন্যও সংশ্লিষ্ট মন্ত্রক সাহায্য করছে।