২ টাকা কেজি দরে গোবর, দিনে ১০ লিটার দুধ কেনার বার্তা হিমাচল কংগ্রেসের

Written by SNS November 5, 2022 3:14 pm

শিমলা, ৫ নভেম্বর– ভোট এলে গোবরেরও যে দর বাড়ে তাই দেখা গেল হিমাচল প্রদেশে। আগামী ১২ নভেম্বর হিমাচলপ্রদেশে বিধানসভা নির্বাচন । আজ, শনিবার নির্বাচনী ইস্তেহার প্রকাশ করে কংগ্রেস আর সেই ইস্তেহারে গো-পালনের প্রতিশ্রুতি দিয়েছে কংগ্রেস। তাতে বলা হয়েছে, বিকল্প জ্বালানি হিসাবে গোবরের ব্যবহার ফেরাতে এই ভাবনা। তাই গো-পালনে উৎসাহ দিতে দু’টাকা কেজি দরে গোবর কিনবে সরকার। একইসঙ্গে গো-পালকদের কাছ থেকে প্রতিদিন ১০ লিটার দুধ কেনার প্রতিশ্রুতি দিয়েছে দল।সঙ্গে মন্ত্রিসভার প্রথম বৈঠকেই এক লাখ লোককে চাকরি দেওয়ার প্রস্তাব গ্রহণ করা হবে। সেটাই হবে নতুন মন্ত্রিসভার প্রথম সিদ্ধান্ত।

তবে রাজনৈতিক মহল মনে করছে, গোবর এবং দুধ কেনার প্রতিশ্রুতি দিয়ে কংগ্রেস নরম হিন্দুত্বের বার্তা দেওয়ার চেষ্টা করেছে। আর এই ব্যাপারে হিমাচল কংগ্রেসকে চালিত করেছেন ছত্তীশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। তিনিই কংগ্রেস হাইকমাণ্ডের তরফে হিমাচলে ভোট পরিচালনার দায়িত্বে রয়েছেন।

ক্ষমতায় এলে আরও নয়টি প্রতিশ্রুতি পূরণের কথা জানিয়েছে কংগ্রেস। তার মধ্যে অন্যতম হল, বাংলার লক্ষ্মীর ভাণ্ডারের আদলে হিমাচলেও মহিলারা মাসে দেড় হাজার টাকা করে অনুদান পাবেন। মাসের শুরুতে তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হয়ে যাবে টাকা। 

বিজেপি ইতিমধ্যেই কংগ্রেসের গোবর সংক্রান্ত প্রতিশ্রুতিকে তাদের থেকে টোকার অভিযোগ তুলেছে। উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথের সরকার রাজ্যে অনাথ গোরুর জন্য অভয়ারণ্য চালু করেছে।এছাড়া অনাথ গরুর দেখভাল করার জন্য আর্থিক সুবিধা দেওয়ার প্রকল্পও হাতে নেওয়া হয়েছে। দুটি ক্ষেত্রেই গোবর সংগ্রহের কর্মসূচি যুক্ত করা হয়েছে।