নাটু নাটুতে হায়াশির সঙ্গে কোমর দোলাতে নারাজ জয়শংকর

Written by SNS July 29, 2023 4:44 pm

দিল্লি, ২৯ জুলাই– দক্ষিণী সিনেমা আরাআরআরের জনপ্রিয় গান ‘নাটু নাটু’ সাড়া ফেলেছে বিশ্বজুড়ে। অস্কারজয়ী এই গান মন জয় করেছে জাপানের বিদেশমন্ত্রী ইয়োসিমাসা হায়াশিরও। কিন্তু তাঁর সঙ্গে ‘নাটু নাটু’তে কোমর দোলাতে নারাজ ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর।

‘ইন্দো-জাপান কৌশলগত সংলাপের পঞ্চদশ সংস্করণে’ অংশ নিতে দু’দিনের ভারত সফরে এসেছেন ইয়োসিমাসা হায়াশি। শুক্রবার নয়াদিল্লিতে জাপানের বিদেশমন্ত্রীর সঙ্গে যৌথ সাংবাদিক সম্মেলন করেন জয়শংকর। সেখানেই এক সাংবাদিক হায়াশিকে প্রশ্ন করেন আপনার প্রিয় সিনেমা কী? এর উত্তরে জাপানের বিদেশমন্ত্রী বলেন, “আরআরআর আমার প্রিয় সিনেমা। রামচরণ আমার প্রিয় অভিনেতা।” এরপরই তাঁকে বলা হয় আপনি কী তাহলে নাটু নাটু গানের ওনার সঙ্গে নাচবেন? সাংবাদিকের কথা শুনেই জয়শংকর মজা করে বলে ওঠেন, “না না আমি ওঁর (হায়াশি) সঙ্গে নাচব না।” তাঁদের এই মজার কথোপকথনে হাসিতে ফেটে পড়েন সকলে।

উল্লেখ্য, চিনের দাদাগিরি রুখতে হাত মিলিয়েছে ভারত ও জাপান। ‘ড্রাগন’কে মাত দিতে শক্তিশালী জোট তৈরি করতে চায় দুই দেশ। প্রযুক্তি, সামরিকক্ষেত্র সব দিকে ক্ষমতা বাড়ানোর জন্য একজোট হয়েছে নয়াদিল্লি ও টোকিও। তাই হায়াশির এই ভারত সফর চিনের উপর চাপ তৈরি করতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ। ভারত ও জাপান উভয়ই কোয়াড জোটের সদস্য। আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান এবং ভারত মিলে তৈরি হয়েছে ‘কোয়াড্রিল্যাটারাল সিকিউরিটি ডায়ালগ’বা কোয়াড জোট। বিশ্লেষকদের মতে, মূলত চিনকে নজরে রেখেই একজোট হয়েছে চারটি দেশ।