২৪ মে উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ, বেলা সাড়ে বারোটা থেকে অনলাইনে ফল দেখতে পাবেন পরীক্ষার্থীরা

Written by SNS May 15, 2023 2:09 pm

কলকাতা, ১৫ মে – আগামী ২৪ মে চলতি বছরের উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ হবে। টুইট করে একথা জানান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।  তিনি জানিয়েছেন, ২৪ মে দুপুর বারোটায় সাংবাদিক বৈঠক করে উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ করা হবে। বেলা সাড়ে বারোটা থেকে অনলাইনে ফল দেখতে পাবেন পরীক্ষার্থীরা। ৩১ মে পরীক্ষার্থীদের হাতে রেজাল্ট দেওয়া হবে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা যে ওয়েবসাইটগুলোতে রেজাল্ট দেখতে পাবেন সেগুলো হল 

wbchse.nic.in,

wbresults.nic.in,

www.exametc.com, 

www.indiaresults.com 

এই ওয়েবসাইটগুলোতে রেজাল্ট দেখতে পারবেন পরীক্ষার্থীরা। পাশাপাশি এসএমএস এবং মোবাইল অ্যাপের মাধ্যমেও নম্বর জানতে পারবেন তাঁরা । চলতি বছরে ১৪  থেকে ২৭ মার্চ পর্যন্ত উচ্চ মাধ্যমিক পরীক্ষা হয় । মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় সাড়ে ৮ লক্ষ। এবারও ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা ছিল অনেকটাই বেশি।

প্রাথমিকভাবে উচ্চ মাধ্যমিকের শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছিল, জুন মাসের প্রথম সপ্তাহে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশিত হতে পারে। পরে অবশ্য সংসদ জানায় , ফলপ্রকাশের সময় খানিকটা এগিয়ে আসতে পারে। মে মাসের চতুর্থ সপ্তাহের মধ্যেই ফলপ্রকাশের সম্ভাবনা ছিল। মাধ্যমিকের ফলপ্রকাশের সপ্তাহ খানেকের মধ্যেই উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ হতে চলেছে ।

এর আগে উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ নিয়ে সোশ্যাল মিডিয়ায় ভুয়ো বিজ্ঞপ্তি ছড়িয়ে পড়ে। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৫ মে সকাল ১১ টায় উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ হবে। সেই বিজ্ঞপ্তি প্রকাশ্যে আসতেই সতর্ক হয় সংসদ। ওই বিজ্ঞপ্তি যে ভুয়ো, তা সংসদের তরফ থেকে স্পষ্ট করে দেওয়া হয়। এরপর শিক্ষামন্ত্রী টুইট করে উচ্চ মাধ্যমিকের ফল ঘোষণার দিন জানিয়ে দিলেন।

এবার কেন্দ্রীয়ভাবে অনলাইনে কলেজে ভর্তি হবে বলে উচ্চ শিক্ষা দফতর জানিয়েছে। ফলে যত তাড়াতাড়ি ফল প্রকাশ হবে ততই সুবিধা পাবেন উত্তীর্ন ছাত্রছাত্রীরা।