ফিফার সেরা একাদশে মার্টিনস বাদ, আছেন আরলিন হল্যান্ড 

Written by SNS February 28, 2023 6:00 pm

২৮ ফেব্রুয়ারি — ফিফার সেরা একাদশে নেই মার্টিনেসের নাম। আরও অবাক করে ১১ জনের মধ্যেই  আছে আরলিন  হল্যান্ড।  হল্যান্ড বিশ্বকাপ খেলেননি। লিয়োনেল মেসি, কিলিয়ান এমবাপের মতো তারকা ফুটবলার রয়েছেন ফিফার সেরা একাদশে।  সেরা গোলরক্ষক হয়েও কেন মার্টিনেসের  ম্যান বাদ যাওয়ায় ভক্তদের মধ্যে হতাশা জমা হয়েছে।

এ বছর ফিফার বর্ষসেরা পুরুষ গোলরক্ষক হয়েছেন আর্জেন্টিনার এমিলিয়ানো মার্তিনেস। মেসিদের বিশ্বকাপ জেতার নেপথ্যে মার্তিনেসের বড় ভূমিকা রয়েছে। কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস ও ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়েছে মার্তিনেসের দস্তানা। গোটা প্রতিযোগিতায় ভাল খেলায় বিশ্বকাপের সেরা গোলরক্ষকের পুরস্কারও পেয়েছিলেন তিনি। এ বার পেলেন ফিফার পুরস্কার। কিন্তু বিশ্বকাপে একের পর এক বিতর্কেও জড়িয়েছেন মার্তিনেস। কোয়ার্টার ফাইনালে জেতার পরে নেদারল্যান্ডসের কোচ সুই ফান হালকে কটূক্তি থেকে শুরু করে বিশ্বকাপের সেরা গোলরক্ষকের পুরস্কার পেয়ে অশালীন ভঙ্গি—বিশ্বকাপের সেরা বিতর্কিত চরিত্র তিনি। তার পরেও অবশ্য তাঁকে পুরস্কার দিয়েছে ফিফা।

বর্ষসেরা কোচের পুরস্কার জিতেছেন আর্জেন্টিনার কোচ লিয়োনেল স্কালোনি। তিনি যখন আর্জেন্টিনার দায়িত্ব নিয়েছিলেন তখন এই তরুণ কোচের উপর ভরসা রাখতে পারেননি অনেকে। কিন্তু ২০২২ সালে দলকে তিনটি ট্রফি জিতিয়েছেন তিনি। প্রথমে কোপা আমেরিকা। তার পরে ফাইনালিসিমা। শেষে বিশ্বকাপ। তাঁকেও স্বীকৃতি দিয়েছে ফিফা।