ছত্তীসগড়ে মাওবাদী হামলা, অগ্নি সংযোগ ট্র্যাক্টর, বুলডোজার, জেসিবিতে 

Written by SNS March 20, 2023 8:16 pm

রায়পুর, ২০ মার্চ –  ছত্তীসগড়ে মাওবাদীদের হামলায় ৮ টি ট্রাক্টরে আগুন ধরিয়ে দিল মাওবাদীরা। আগুন ধরিয়ে দেওয়া হয় ২ টি জেসিবি এবং ২ টি বুলডোজারেও। রবিবার ভোররাতে এই ঘটনা ঘটে ছত্তিসগড়ের কোয়ালিবেড়া থানা এলাকায়। কোয়ালিবেড়ার কাঙ্কেরে একটি রাস্তা তৈরির কাজ চলছিল।  সেই সময় সেখানে হামলা চালায় মাওবাদীদের এক দল। পুলিশ সূত্রে খবর, হামলায় প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে।

সোমবার বাস্তারের কোয়ালিবেড়া থানা এলাকার কাঙ্কেরে রাস্তা তৈরির কাজ চলছিল। সেখানেই হামলা চালায় মাওবাদীদের একটি দল। ওই হামলায় ২টি জেসিবি, ২ টি বুলডোজার এবং ৮ টি ট্রাক্টরে আগুন ধরিয়ে দেয় মাওবাদীরা।বাস্তারে রাস্তা তৈরির কাজ চলছিল । সেই সময় এলাকায় গিয়ে রাস্তা তৈরির কাজ থামিয়ে দেয় মাওবাদীরা। সমস্ত যন্ত্রপাতি এবং গাড়িতে আগুন ধরিয়ে দেয় তারা।

এই হামলার ঘটনার একদিন আগেই ছত্তীসগড় প্রশাসন নতুন মাওবাদী নীতি গ্রহণ করেছে। সমাজের মূলস্রোতে ফিরতে ইচ্ছুক আত্মসমর্পণকারী মাওবাদীদের জন্য বিশেষ প্রকল্পের কথা জানায় ছত্তীসগড়ের মন্ত্রিসভা। এই নীতিতে মাওবাদীদের হাতে নিহত বা জখম পুলিশকর্মী এবং সাধারণ নাগরিকদের সরকারি সুবিধা দেওয়ার পাশাপাশি আত্মসমর্পণ করতে ইচ্ছুক মাওবাদীদের জন্যও একাধিক সুবিধার কথা বলা হয়েছে। আত্মসমর্পণকারী মাওবাদীদের ২৫ হাজার টাকা দেওয়ার পাশাপাশি তাঁদের নামে আরও ১০ লক্ষ টাকা ব্যাঙ্কে রাখার সিদ্ধান্ত হয়। তিন বছর ধরে এর সুদ পাবেন মাওবাদীরা।  তিন বছরে আত্মসমর্পণকারীর আচরণ সন্তোষজনক হলে মূল অর্থ তাঁদের হাতে তুলে দেওয়া হবে।

মাওবাদী নীতি গ্রহণ করার পরও মাওবাদীদের হামলা নতুন করে প্রশ্ন তুলে দিল।