ভোটার আগে মমতার বক্তব্য পুনর্বাসন ছাড়া গরিবদের উচ্ছেদ করা যাবে না 

Written by SNS November 23, 2022 3:04 pm
কলকাতা,২৩ নভেম্বর —পঞ্চায়েত ও লোকসভা ভোটের আগে মুখ্যমন্ত্রী নিজের কৌশলে মানুষদের বোঝাতে চাইলেন যে তিনি গরিব মানুষদের পাশে আছেন।তাঁর  কথা অনুযায়ী রেল, জাতীয় সড়ক বা বিমানবন্দর নির্মাণের জন্যও গায়ের জোরে বাংলায় জমি দখলের চেষ্টা হলে স্থানীয়রা যেন আন্দোলন গড়ে তোলেন।রাজ্য সরকার তাঁদের পাশে থাকবে।বুধবার নেতাজি ইনডোরে সরকারি অনুষ্ঠানের মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী ফের স্পষ্টভাবে জানিয়ে দিলেন, পুনর্বাসন  না দিয়ে কোনও গরিবকে উচ্ছেদ করা যাবে না।

পর্যবেক্ষকদের মতে, দিদি বোঝাতে চাইলেন, সরকার গরিব মানুষের পাশে রয়েছে।দুই, রাজ্য সরকার যখন মতো কয়লা প্রকল্পে জমি অধিগ্রহণের পথে হাঁটছে, তখন মুখ্যমন্ত্রী বোঝালেন স্থানীয়দের আতঙ্কিত হওয়ার কারণ নেই। সরকার স্থানীয়দের আস্থা নিয়ে, তাঁদের পুনর্বাসনের ব্যবস্থা করে তবেই অধিগ্রহণের পথে যাবে।

এদিনের সরকারি অনুষ্ঠান থেকে পাট্টা বিলি করা হয়। মুখ্যমন্ত্রী দাবি করেন, সরকার এখনও পর্যন্ত আড়াই লক্ষ মানুষকে পাট্টা দিয়েছে।মুখ্যমন্ত্রী এদিন আরও বলেন, “আজও বিধানসভায় শুনলাম যে ফ্লাইওভার বা জাতীয় সড়কের জন্য জোর করে জমি নেওয়ার চেষ্টা হচ্ছে। পাণ্ডবেশ্বরে এরকম ঘটনা ঘটেছে।আমি তাই আবারও বলছি, আলোচনা না করে, পুনর্বাসন ও ক্ষতিপূরণ না দিয়ে গরিবের জমি নেওয়া যাবে না। বুলডোজার দিয়ে উচ্ছেদ করতে দেব না”।