লগ্নি টানতে বিদেশ সফর মমতার , কেন্দ্রীয় অনুমোদন মিললে বিদেশ যাত্রা চূড়ান্ত  

Written by SNS August 16, 2023 4:50 pm

কলকাতা , ১৬ আগস্ট – রাজ্যের জন্য লগ্নি টানতে বিদেশ সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন সূত্রে খবর, আগামী মাসে দুবাই এবং স্পেন যাওয়ার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। দুবাইতে অনাবাসী ভারতীয় শিল্পপতি এবং উদ্যোগপতিদের সঙ্গে দেখা করবেন তিনি। বাংলার শিল্পবান্ধব পরিবেশ এবং সুযোগ সুবিধা তাঁদের সামনে তুলে ধরা হবে। শিল্প গড়ে তুলতে জমি এবং অন্যান্য সুযোগ সুবিধে দিতে যে  রাজ্য সরকার প্রস্তুত সে কথাও তুলে ধরা হবে। শেষ মুহূর্তে কোনও পরিবর্তন না হলে সেপ্টেম্বর মাসের ১৫ থেকে ২০ তারিখের মধ্যে হতে পারে মমতার সফর।

২০২৩ সালের দুর্গাপুজোর পর নভেম্বর মাসে রাজ্যে বিশ্ব বঙ্গ বাণিজ্য শিল্প সম্মেলন রয়েছে। তাই আগাম এই বিদেশ সফর সেরে নিতে চাইছেন তিনি। বাংলায় শিল্পের জন্য লগ্নি আনতে চান মুখ্যমন্ত্রী। ইতিমধ্যেই বিশ্বব্যাঙ্ক রাজ্য সরকারকে সহজ শর্তে ঋণ দিতে আগ্রহ প্রকাশ করেছে। তাই দুবাই ও স্পেনে গিয়ে একাধিক শিল্পপতির সামনে সবকিছু তুলে ধরতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্নের তরফে মুখ্যমন্ত্রীর এই সফরের জন্য কেন্দ্রীয় সরকারের কাছে অনুমোদন চেয়ে আবেদন জানানো হয়েছে ।

নবান্ন সূত্রে বলা হচ্ছে, আগামী বছর বাণিজ্য সম্মেলন তথা বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটের জন্য প্রস্তুতি শুরু হয়েছে। সেই সূত্রেই স্পেন সফরে যেতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর এই সফরে সামিল হতে পারেন বাংলার শিল্প ও বণিক মহলের একটি প্রতিনিধি দল। সেই সঙ্গে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী ও শিল্প দফতরের কর্তারাও থাকতে পারেন প্রতিনিধি দলে।

কোনও রাজ্যের মুখ্যমন্ত্রী ব্যক্তিগত প্রয়োজনে বিদেশ ভ্রমণে গেলে কেন্দ্রের থেকে অনুমতি নেওয়ার প্রয়োজন পড়ে না। কিন্তু তা সরকারি কর্মসূচি হলে বিদেশ মন্ত্রককে জানাতে হয়। এর উদ্দেশ্য মূলত দুটি। এক, যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় কেন্দ্রের সরকার চাইলে রাজ্যের মন্ত্রীর মাধ্যমে কূটনৈতিক দৌত্য চালাতে পারেন। আর দুই, সে দেশের ভারতীয় দূতাবাস সামগ্রিক ব্যবস্থাপনায় সহায় করে থাকে । নবান্ন সূত্রে খবর, স্পেন সফরে গিয়ে সেখানকার বেশ কয়েকটি শিল্প সংস্থার কর্তার সঙ্গে বৈঠক করার লক্ষ্য রয়েছে মমতার। সেই সব বৈঠকের জন্য দ্বিপাক্ষিক প্রাথমিক আলোচনা শুরু হয়েছে।