ভাড়া কমানোর দাবি জানিয়ে রেলমন্ত্রীকে চিঠি দিলেন মমতা

Written by SNS May 18, 2023 9:00 pm

Kolkata: West Bengal Chief Minister Mamata Banerjee addresses during a meeting with health department officials over Covid-19 situation, in Kolkata on Wednesday, May 11, 2022. (Photo: IANS)

কলকাতা, ১৮ মে  – রেলের ভাড়া কমানোর দাবি জানিয়ে রেলমন্ত্রীকে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কাটোয়া-আজিমগঞ্জ রুটে ভাড়া কমানোর দাবি জানিয়ে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে চিঠি লেখেন তিনি। বৃহস্পতিবার তিনি লেখেন, কাটোয়া-আজিমগঞ্জ রুটে রেলের ভাড়া ৩০ টাকা থেকে কমিয়ে ১০ টাকা করা হোক। যাত্রী এসোসিয়েশনের পক্ষ থেকে একটি আবেদন পাওয়ার পরই তিনি এই চিঠি লেখেন বলে মুখ্যমন্ত্রী জানান।  
চিঠিতে মমতা রেলমন্ত্রীকে লেখেন, কোভিডের সময় পূর্ব রেল কাটোয়া-আজিমগঞ্জ রুটে  ভাড়া ১০ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা করেছিল। সেই বর্ধিত ভাড়া এখনো চালু রয়েছে। তিনি লেখেন, মুর্শিদাবাদে বহু দরিদ্র মানুষের বাস। এখানে বেশির ভাগ মানুষই দারিদ্র সীমার নিচে বাস করেন এবং দিন মজুরির কাজে যুক্ত। তাদের পক্ষে নিত্যদিন বাড়ি ফেরা বা রোজ যাতায়াত করা খুবই সমস্যা হয়ে দাঁড়িয়েছে।  চিঠিতে মমতা রেলমন্ত্রী থাকাকালীন সময়ের কথা উল্লেখ করে লেখেন , দরিদ্রতম মানুষেরও সম্মানের সঙ্গে রেলযাত্রার অধিকার আছে।  মমতা রেলমন্ত্রী থাকার সময় ‘ইজ্জত’ স্কিম চালু করেন যেখানে ২৫ টাকার মান্থলি কেটে ১০০ কিলোমিটার রাস্তা যাত্রা করতে পারতেন অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকরা , যাঁদের আয় মাসে দেড়হাজার টাকার কম। এই ‘ইজ্জত’ প্রকল্প সংসদে পাস হয়।     
দরিদ্র মানুষের কথা ভেবে এই শাখায় যাত্রী সংগঠনের পক্ষ থেকে যে দাবি করা হয়ে আসছে তার সুরাহা করার জন্য এই চিঠি  লেখেন মমতা বন্দ্যোপাধ্যায়।