এখনও কুর্তা-পাজামা ও মিষ্টি পাঠান মমতা দিদি : মোদি

নরেন্দ্র মোদির সঙ্গে কথোপকথনে অক্ষয় কুমার (Photo: IANS)

সম্পূর্ণ অরাজনৈতিক একটি সাক্ষাৎকার। কিন্তু নির্বাচনের মরশুমে সেখানেও ঘুরেফিরে রাজনীতির কথা চলেই এল। অক্ষয় কুমারের সঙ্গে কথোপকথনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখে শোনা গেল মমতা বন্দ্যোপাধ্যায়ের কথা। তবে হ্যা, এ আলাপচারিতায় কোনও আক্রমণ নয়, ছিল সৌজন্যের কথা।

বলিউডের খিলাড়ি কুমারের সঙ্গে খোশ মেজাজে ধরা দিলেন মোদি। প্রধানমন্ত্রী আম খেতে ভালোবাসেন কিনা, কিংবা অবসরের কথা ভাবেন কিনা, এসব আলোচনাই হল তাদের মধ্যে। রাজনীতির গণ্ডির বাইরে গিয়ে বিরোধী দলের নেতা-নেত্রীদের সঙ্গে বন্ধুত্বের কথাও জানালেন মোদি। সেখানেই এল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রসঙ্গ।

রাজনীতির আহিনায় যতই প্রতিদ্বন্দ্বিতা থাক না কেন, ‘দিদির সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক যে নিখাদ, তা মোদির কথাতেই স্পষ্ট। তিনি জানালেন, বছরে অন্তত তিন-চারবার নিজে পছন্দ করে মোদিকে কুর্তা, পাজামা পাঠান মমতা বন্দ্যোপাধ্যায়। মজা করে প্রধানমন্ত্রী বলেন, ‘মানুষ শুনলে নিঃসন্দেহে অবাক হবেন। বিশেষ করে এই ভোটের মরশুমে। কিন্তু মমতা দিদি আমায় প্রত্যেক বছর উপহার দেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও আমায় প্রতি বছর নতুন ধরনের মিষ্টি পাঠান। এটা জানার পর থেকে দিদিও বছরে দু-একবার মিষ্টি পাঠান আমায়।


মঙ্গলবারই আসানসোলের জনসভা থেকে এ রাজ্যের মুখ্যমন্ত্রীকে একহাত নিয়েছিলেন মোদি। ফের মমতাকে উন্নয়নের ‘স্পিড় ব্রেকার’ বলে কটাক্ষ করেন তিনি। আর তার পরের দিনই সম্প্রচারিত সাক্ষাৎকারে একেবারে অন্য কথা শোনা গেল মোদির মুখে। অর্থাৎ রাজনীতির বাইরে যে দেশনেতা এবং তৃণমূল নেত্রীর মধ্যে সৌজন্যের অভাব নেই, সে ছবি স্পষ্ট। আলোচনায় প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ওবামার সঙ্গেও তাঁর বন্ধুত্বের কথা বলেন নরেন্দ্র মোদি। পাশাপাশি বিরোধী দলের নেতাদের সঙ্গে বন্ধুত্বের প্রসঙ্গে মোদি বলেন, ‘গুজরাতের মুখ্যমন্ত্রী থাকাকালীন কংগ্রেস নেতা গুলাম নবি আজাদের সঙ্গে বসে অনেকবার ‘চায়ে পে চর্চা’ হয়েছে। মানুষ বেশ অবাক হত। কীভাবে একজন আরএসএস ঘনিষ্ঠ মানুষ হয়ে আমি আজাদের বন্ধু হলাম।’

পড়ুন । দিতে পারি মিষ্টি-কুর্তা, কিন্তু ভোটে মোদির হার : মমতা