মোদির বৈঠকে বলার সুযোগই দেওয়া হল না মমতাকে

Written by SNS December 10, 2022 4:45 pm

দিল্লি, ১০ ডিসেম্বর– ফের উপেক্ষিত মমতা ব্যানার্জী বকলমে বাংলা। আড়াই ঘণ্টার বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে শ্রোতা হয়েই থাকতে হল। এমন নয় যে তাঁর কিছু বলার ছিল না। কিন্তু তাঁকে বলতেই দেওয়া হল না। বৈঠকের আয়োজকেরা কিন্তু ভালো করে জানতেন, বাংলার মুখ্যমন্ত্রীর অনেক পরিকল্পনার কথা বলা আছে। তিনি প্রস্তুতি নিয়ে বৈঠকে যোগ দিয়েছেন। যার ফলে প্রশ্নের মুখে প্রধানমন্ত্রীর জি-২০ নিয়ে যৌথ উদ্যোগ।

শুক্রবার বিকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে জি-২০ সম্মেলন নিয়ে দ্বিতীয় প্রস্তুতি বৈঠকে বলতেই দেওয়া হয়নি মমতা বন্দ্যোপাধ্যায়কে। বৈঠকে রাজ্যপাল, উপ-রাজ্যপাল, মুখ্যমন্ত্রী এবং মুখ্যসচিবেরা হাজির ছিলেন। নবান্ন থেকে ভার্চুয়াল মাধ্যমে বৈঠকে যোগ দেওয়া মুখ্যমন্ত্রী ও মুখ্যসচিবকে প্রয়োজনে তথ্য সরবরাহের জন্য উপস্থিত ছিলেন পদস্থ সচিবেরা। কিন্তু মুখ্যসচিবও রাজ্যের ভাবনার কথা বলার সুযোগ পাননি অনুমতি না মেলায়।

গতকালের ঘটনায় জি-২০ সম্মেলন নিয়ে প্রধানমন্ত্রীর কেন্দ্র-রাজ্য ও সর্বদলীয় উদ্যোগের বার্তা প্রশ্নের মুখে পড়েছে। গত ৫ ডিসেম্বর প্রধানমন্ত্রী দিল্লিতে সর্বদলীয় বৈঠক করেছেন। সেই বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় অংশ নেন।

সূত্রের খবর, গতকালের বৈঠকে মুখ্যমন্ত্রীকে বলার সুযোগ না দেওয়ায় ক্ষুব্ধ নবান্ন। মমতা বন্দ্যোপাধ্যায় বা সরকারের তরফে কোনও পদস্থ কর্তা এই বিষয়ে মুখ না খুললেও সরকারি সূত্রের বক্তব্য, রাজ্য সরকারের ক্ষোভের কথা দিল্লির কানে পৌঁছে দেওয়া হবে। প্রধানমন্ত্রীর ডাকা বৈঠকে বাংলার মুখ্যমন্ত্রীকে বলতে না দেওয়ার একাধিক নজির অতীতে আছে। সর্বশেষ নজির গত বছরের গোড়ায় কোভিড পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য ডাকা ভার্চুয়াল বৈঠক। অভিযোগ করা হয়, বিরোধী দল শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের বলার সুযোগ দেওয়া হচ্ছে না।