শান্তি  ফেরাতে  মমতা যেতে চান মণিপুর, কেন্দ্রীয় মন্ত্রীরা সেখানে থাকলেও পরিস্তিতি এখনো উত্তপ্ত  

Written by SNS May 30, 2023 1:59 pm

ইম্ফল,৩০ মে —  এ বছর মে মাসের ৩ তারিখ সূত্রপাত হয় মণিপুরে গোলমালের। সেই অশান্তি যখন বাগ মানছে না ,দিনের পর দিন অশান্তির আগুন যেন বেড়েই চলেছে।ঠিক তখন অশান্ত রাজ্যে এসেছেন স্বরাষ্ট্র মন্ত্রী।  ঠিক ২৬ দিনের মাথায় স্বরাষ্ট্র মন্ত্রী অশান্ত রাজ্যে পা রেখেছেন। অন্যদিকে, অবিজেপি মুখ্যমন্ত্রীদের মধ্যে মমতা বন্দ্যোপাধ্যায়  প্রথম থেকেই কেন্দ্রের উদাসীনতা নিয়ে সরব। কেন্দ্রীয় মন্ত্রীরা কেন মণিপুর যাচ্ছেন না সেই প্রশ্ন তোলেন বারে বারে। অবশেষে বাংলার মুখ্যমন্ত্রী নিজেই শান্তি ফেরাতে উদ্যোগী হতে চান। সংবাদ মাধ্যমকে তিনি জানিয়েছেন, ‘আমি মণিপুরে যেতে চাই। সেখানে গিয়ে মানুষকে শান্তি ফেরানোর কথা বলতে চাই।’ তিনি আরও বলেছেন, আমি কেন্দ্রীয় সরকার এবং সেনার অনুমতি চাইব ওখানে যেতে ।

মমতা দু’দিন আগেই অভিযোগ করেন, বিজেপি বাংলায় মণিপুরের মতো জাতি দাঙ্গা লাগাতে চাইছে। তাঁর অভিযোগ বিজেপির বিভাজন রাজনীতির কারণেই মণিপুর আজ অগ্নিগর্ভ ।

প্রসঙ্গত, মণিপুরের অশান্তি নিয়ে মমতা অতীতেও উদ্যোগী হয়েছেন। বছর দশ আগে তিনি ইম্ফলে গিয়ে অনশনরত ইরম শর্মিলা চানুর সঙ্গে দেখা করেছিলেন। অনুরোধ করেছিলেন, অনশন তুলে নিয়ে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধানের চেষ্টা করতে। 

 এদিকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ, তাঁর মন্ত্রকের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই সহ উচ্চ পদস্থ অফিসারেরা এখন মণিপুরে রয়েছেন। রয়েছেন সেনা প্রধান মনোজ পাণ্ডে সহ পদস্থ সেনা কর্তারা। কিন্তু পাহাড়ি রাজ্যের পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি।