এলটিটিই নেতা প্রভাকরণ বেঁচে আছেন? অবাক করা দাবি তামিল নেতার

Written by SNS February 13, 2023 6:03 pm

 চেন্নাই, ১৩ ফেব্রুয়ারি– বেঁচে আছেন শ্রীলঙ্কার তামিল জঙ্গি নেতা ভেলুপিল্লাই প্রভাকরণ । সোমবার এমন দাবি করে শ্রীলঙ্কা এবং তামিলনাড়ুতে শোরগোল ফেলে দিয়েছেন তামিল নেতা  পাঝা নেডুমারান।

প্রবীণ এই কংগ্রেস নেতা ওয়ার্ল্ড তামিল কনফেডারেশনের সভাপতি। সোমবার তিনি তামিলনাড়ুর তাঞ্জাভুরে সাংবাদিক সম্মেলন ডেকে দাবি করেন, প্রভাকরণ বেঁচে আছেন, সুস্থ আছেন। কিছুদিনের মধ্যেই তিনি প্রকাশ্যে আসবেন। তবে এই জঙ্গি নেতার বর্তমান অবস্থান স্পষ্ট করেননি তিনি।

শ্রীলঙ্কার জাফনা প্রদেশকে স্বাধীন তামিল রাষ্ট্র ঘোষণার দাবিতে লিবারেশন টাইগার্স অফ তামিল ইলম গঠন করে বছরের পর বছর সশস্ত্র লড়াই চালান প্রভাকরণ। ভারত ও শ্রীলঙ্কা, দু দেশেই নিষিদ্ধ এলটিটিই।

শুধু তাই নয়, রাজীব গান্ধী হত্যার ঘটনায় মূল অভিযুক্ত এই তামিল জঙ্গি নেতা। প্রভাকরণের নির্দেশেই ১৯৯১- এ তামিলনাড়ুর শ্রীপেরুমপুদুরে নির্বাচনী প্রচারে যাওয়া প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীবকে আত্মঘাতী তামিল জঙ্গিরা হত্যা করে।

অন্যদিকে, ২০০৯ -এর ১৮ মে শ্রীলঙ্কা সেনার হাতে প্রভাকরণ‌ নিহত হন বলে সে দেশের সরকার জানায়। মহিন্দ্রা রাজাপক্ষে দেশের প্রেসিডেন্ট থাকাকালে জাফনাতে সেনা অভিযান চালিয়ে তামিল জঙ্গি মুক্ত করেন। প্রভাকরণের মৃতদেহের ছবি প্রকাশ করে শ্রীলঙ্কা সেনা।

তবে তখনই সে দেশের সরকারের দাবি নিয়ে বিভিন্ন মহল থেকে প্রশ্ন তোলা হয়েছিল। শ্রীলঙ্কার সেনা প্রভাকরণের ডিএনএ রিপোর্ট প্রকাশ করে দাবি করে সেনার সঙ্গে লড়াইয়ে মৃত্যু হয়েছে প্রভাকরণের।

কিন্তু তামিল নেতার সোমবারের ঘোষণা নিয়ে ভারত এবং শ্রীলঙ্কা, দুই দেশেই সরকারি এবং রাজনৈতিক মহলে শোরগোল শুরু হয়েছে।

রাজনৈতিক এবং প্রশাসনিক মহলের একাংশ তামিল নেতার দাবি উড়িয়ে দিচ্ছে না। তাদের অভিমত, শ্রীলঙ্কা সেনার ভয়ে গোপন আস্তানায় লুকিয়ে থাকতে পারেন এই তামিল নেতা। ইতিমধ্যে রাজীব হত্যায় জড়িত তামিল জঙ্গিরা জেল থেকে ছাড়া পেয়ে গিয়েছেন।