আদানির ধ্বসে বিপুল ক্ষতির মুখে এলআইসি

Written by SNS February 24, 2023 4:18 pm

দিল্লি, ২৪ ফেব্রুয়ারি– এলআইসি বিনিয়োগকারীদের আশঙ্কায় সত্যি হল। এলআইসি কর্তৃপক্ষের ‘মা ভৈ’ বাণী সত্ত্বেও শেয়ার বাজারের আদানি গোষ্ঠীর শেয়ারের দামের পতনের কারণে এবার এলআইসি তথা জীবন বিমা নিগমের শেয়ারের দাম পড়ল।

বিজনেস টুডের হিসাব বলছে, আদানি ব্যবসায় ক্ষতিতে এলাইসির ন্যাশনাল তথা আপাত ভাবে ক্ষতি হয়েছে ৪৯ হাজার ৭২৮ কোটি টাকার। আদানি এন্টারপ্রাইজ, আদানি গ্রিন এনার্জি, আদানি পোর্টস, আদানি টোটাল গ্যাস এবং অম্বুজা সিমেন্টের শেয়ারে এলআইসি-র যে বিনিয়োগ ছিল তার মূল্য কমে ৩৩,২৪২ কোটি টাকা হয়েছে। সেই মূল্য ডিসেম্বর মাসে ছিল ৮২ হাজার ৯৭০ কোটি টাকা।

আদানি শিল্পগোষ্ঠীতে বিনিয়োগ নিয়ে এলআইসির উদ্দেশে ইতিমধ্যে প্রশ্ন তুলেছে বিরোধীরা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, সাধারণ মানুষের টাকা বিপন্ন হচ্ছে। একই অভিযোগ কংগ্রেসেরও। এই পরিস্থিতিতে এলআইসি বারবার এই দাবিই করেছে যে তাদের বিনিয়োগ সুরক্ষিত রয়েছে। তা ছাড়া আদানিতে তাদের এক্সপোজার মোট সম্পদের তুলনায় একেবারে কিছুই নয়। কিন্তু শুক্রবারের পরিস্থিতির পর সেই যুক্তি টিকছে না বলেই অনেকের মত।

অর্থাৎ আদানি শিল্পগোষ্ঠীতে এলআইসি যে বিনিয়োগ করেছিল, তা নেগেটিভ হয়ে গিয়েছে। যে পরিমাণ বিনিয়োগ করা হয়েছিল এবং তার পর যে বৃদ্ধি আশা করা হয়েছিল, তা তো হয়নি বরং সেই সম্পদের পরিমাণ কমে গিয়েছে।

শুক্রবার বাজার শুরু হওয়ার সময়ে এলআইসির শেয়ার প্রতি দাম ছিল ৫৯০.৯০ টাকা। কিন্তু যেই খবর রটে যে আদানি শিল্পগোষ্ঠীতে এলআইসি-র বিনিয়োগ নেগেটিভ হয়ে গেছে, ওমনি শেয়ারের দাম পড়তে শুরু করে।

জানুয়ারি মাসের শেষ সপ্তাহে হিন্ডেনবার্গের রিপোর্টের পরই আদানির শেয়ারে ধস নামা শুরু হয়। আদানি শিল্পগোষ্ঠী অবশ্য হিন্ডেনবার্গের রিপোর্টকে ভিত্তিহীন বলে দাবি করেছে। কিন্তু ওই ঘটনার পরই প্রশ্নের মুখে পড়ে এলআইসি এবং স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। পর্যবেক্ষকদের অনেকের মতে, এর ফলে চাপে পড়বে কেন্দ্রে মোদী সরকারও। কারণ, দেশের বিপুল সংখ্যক মানুষের ক্ষুদ্র সঞ্চয় রয়েছে জীবন বিমায়।