মাইনাস ৩০ ডিগ্রিতে ‘লাস্ট রান’, গিনেসে নাম তুললেন ৭৫ জন

Written by SNS February 21, 2023 6:21 pm
লাদাখ, ২১ ফেব্রুয়ারি– মাইনাস ৩০ ডিগ্রি। প্রায় জমে যাওয়ার অবস্থা। সেই পরিস্থিতেই দৌড়োচ্ছে একদম মানুষ। শুধু দৌড় নয় রীতিমত রেকর্ডও সৃষ্টি করলেন তাঁরা। সমুদ্রপৃষ্ঠ থেকে ১৩ হাজার ৮৬২ উঁচু, লাদাখের প্যাংগং এলাকায় মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ২১ কিলোমিটারের এই হাফ ম্যারাথন আয়োজন হয়েছিল। যা সফলভাবে শেষ করে গিনেস বুক অফ ওয়ার্ল্ড-এ  নাম তুলে ফেলল ৭৫ জন। চার ঘণ্টার এই দৌড়ের পরেও অংশগ্রহণকারীদের চোখে-মুখে ছিল না কোনও ক্লান্তির ছাপ। শুধুই আনন্দ আর উল্লাস ফেটে পড়েছে।

তবে তীব্র ঠাণ্ডায় যাতে কারুর জীবন হানি না ঘটে তার জন্য ছিল চার স্তরীয় শীতের পোশাক। দৌড়ের পথে প্রতি ৫ কিলোমিটার অন্তর ছিল এনার্জি স্টেশন। সেখান থেকেই দৌড়ের জন্য পর্যাপ্ত শক্তি সঞ্চয় করে নিয়েছিলেন অংশগ্রহণকারীরা।

‘লাস্ট রান’ নামে এই ম্যারাথন এমন পরিবেশে এই প্রথম আয়োজন করা হয়। কেন্দ্রীয় সরকারের উদ্যোগে খেলার প্রতি মানুষের মধ্যে আগ্রহ বাড়াতেই এমন ম্যারাথনের আয়োজন করা হয়েছিল বলে জানায় স্থানীয় প্রশাসন।

সবরকম সতর্কতা ও নিরাপত্তার বেড়াজালে ভারত-চিন সীমান্তের কাছে অনুষ্ঠিত হয়ে গেল এই ম্যারাথন দৌড়। শুধু তাই নয়, গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডেও নাম তুলে ফেলল লাদাখ।

প্রসঙ্গত, অতিরিক্ত শীতের কারণে লাদাখের একাধিক এলাকা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। তুষারপাত, তুষার ঝড়ের আশঙ্কায় খাড়দুংলা পাশ, চাংলা যাওয়া বন্ধ করা হয়েছে। এমন পরিস্থিতিতে এই ম্যারাথন যে নজির গড়ল তা বলার অপেক্ষা রাখে না।