পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রে বড়সড় ফাটল ধরাবে সূর্যে ফের ঝড় স্তব্ধ হয়ে যেতে পারে জিপিএস এবং ইন্টারনেট সংযোগ, আশঙ্কা করছে নাসা

Written by SNS April 26, 2023 5:25 pm

২৪ ঘণ্টাও কাটতে না কাটতে ফের সৌরঝড়ের আশঙ্কা নাসার। তবে এই ঝড় কিন্তু আগের তুলনায় রীতিমত ভয় ধরাবে বলেই আশঙ্কার কথা শোনাল আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা। তারা বলেছে, এই ঝড়ের সরাসরি প্রভাব পড়তে চলেছে পৃথিবীতে। এমনকি পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রে বড়সড় ফাটল ধরতে পারে। যার জেরে বেশ কিছু সময়ের জন্য স্তব্ধ হয়ে যেতে পারে জিপিএস এবং ইন্টারনেট সংযোগ।

নাসার বিজ্ঞানীদের মতে, সৌরঝড়ে সূর্যের কেন্দ্র থেকে প্লাজ়মা এবং চৌম্বকীয় তরঙ্গের বিরাট বিস্ফোরণ সংঘটিত হয়। এর ফলে কোটি কোটি সৌরপদার্থ চারদিকে ছড়িয়ে-ছিটিয়ে যেতে পারে। সৌরজগতে তার প্রভাব পড়া অনিবার্য। সপ্তাহখানেক আগেই সৌরঝড়ের সাক্ষী থেকেছিল সৌরজগৎ। পৃথিবীর গায়ে তার আঁচও এসে লেগেছিল।

ভারত মহাসাগরের উপর সৌরঝড়ের প্রভাব পড়েছিল সবচেয়ে বেশি। বেতার সংযোগ কিছু ক্ষণের জন্য বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। কিন্তু এ বারের সৌরঝড় আরও বড় এবং আরও প্রভাবশালী বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। গত ১৯ এপ্রিল আর একটি সৌরঝড়ের সম্ভাবনার কথা শুনিয়েছিল নাসা। সেই মতোই ২০ এপ্রিল পৃথিবীর উপর প্রভাব ফেলে সূর্যের ওই ঝড়। গরম তাপের হলকা এসে লাগে পৃথিবীর বুকে। এর ফলে আগেই ক্ষতির আশঙ্কা করা হচ্ছিল। নতুন সৌরঝড়ে এই ক্ষতি আরও বাড়তে পারে।