করোনার নতুন প্রজাতি ‘ক্রাকেন’ আক্রান্ত ৭ ভারতীয়ও  

Written by SNS January 6, 2023 5:51 pm

দিল্লি, ৬ জানুয়ারি– ওমিক্রনের পরে ক্রাকেন। চিন্তা ছিল আগে থেকেই। সেই চিন্তা বাড়িয়ে ক্রাকেনের প্রাদুর্ভাগ ভারতে। ওমিক্রনের উপপ্রজাতি বিএফ.৭ তো আছেই, এবার নাকি নতুন প্রজাতি ঢুকে পড়েছে ভারতে। শুধু ভারত নয় বিশ্বের আরও ২৮টি দেশে সংক্রমণ ছড়াচ্ছে করোনার এই প্রজাতি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু এর নাম দিয়েছে ক্রাকেন ভ্যারিয়ান্ট। ইতিমধ্যেই সাত জনের শরীরে এই নয়া উপরূপের খোঁজ মিলেছে।

ওমিক্রনের বিএফ.৭ নিয়ে আগেই সতর্কতা জারি হয়েছে। নতুন কোভিড বিধি বেঁধে দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। দেশের ব্যস্ত বিমানবন্দরগুলিতে কোভিড টেস্টের পাশাপাশি কড়া নজরদারিও চালু হয়েছে। করোনা নিয়ে বিদেশ থেকে কেউ এলেই তাকে আটকানো হচ্ছে । এর মধ্যেই আবার ক্রাকেন প্রজাতি নিয়ে নতুন করে চিন্তাভাবনা শুরু হয়েছে।

ইন্ডিয়ান সার্স-কভ-২ জিনোমিক্স কনসোর্টিয়াম  জানিয়েছে, ছত্তীসগড়, তেলেঙ্গানা, গুজরাট, কর্নাটক ও রাজস্থানে এই নতুন ভ্যারিয়ান্ট খুঁজে পাওয়া গেছে। সাতজনের শরীরে করোনার এই প্রজাতির দেখা মিলেছে। ভাইরাস যাতে না ছড়াতে পারে সে জন্য করোনা টেস্ট ও কনট্যাক্ট ট্রেসিং আরও বাড়িয়ে দেওয়া হয়েছে।

ক্রাকেন ভ্যারিয়ান্ট হল করোনা এক্সবিবি প্রজাতির জিনগতভাবে পরিবর্তিতরূপ। ভাইরোলজিস্টরা এই প্রজাতিকে এক্সবিবি.১.৫ হিসেবে চিহ্নিত করেছেন। এই প্রজাতিকে ওমিক্রনের এক্সবিবি উপরূপেরই নিকট আত্মীয় বলা যেতে পারে। ওমিক্রনের বিএ.২.১০.০২ এবং বিএ.২.৭৫ উপপ্রজাতির সঙ্গে এর অনেক মিল আছে। বিশেষজ্ঞদের তাই অনুমান, ওই দুই উপপ্রজাতি বদলে গিয়েই এই নয়া রূপ তৈরি করেছে।

এক্সবিবি.১.৫ হল করোনার এক্সবিবিভ্যারিয়ান্টের জিনগতভাবে পরিবর্তিত রূপ। বিজ্ঞানীরা বলছেন, বিএফ.৭ এর থেকেও বেশি সংক্রামক এই ভাইরাস। ৫৬ শতাংশ বেশি রোগ ছড়াতে পারে। বিএফ.৭ এর চেয়ে এর সংক্রমণের হার প্রায় ১২০ শতাংশ বেশি। খুব তাড়াতাড়ি মানুষের শরীরে ছড়িয়ে পড়তে পারে। মানুষের শরীরে এর সংক্রমণ হলে অ্যান্টিবডিগুলোকে দুর্বল করে দিতে পারে, ফলে খুব সহজেই রোগ প্রতিরোধ ব্যবস্থা কমজোরি হয়ে যাবে।