জঙ্গি সাদ্দাম গুরু মিলল মধ্যপ্রদেশে, ধরতে পৌঁছাল কলকাতা এসটিএফ

Written by SNS January 10, 2023 6:15 pm

ভোপাল, ১০ জানুয়ারি– হাওড়া থেকে জঙ্গি সন্দেহে ধরা পড়েছিল দুই ছাত্রের তৃতীয় সঙ্গীর খোঁজ পাওয়া গেল মধ্যপ্রদেশে। হাওড়া থেকে ধৃত ছাত্রদের মধ্যে একজন আবার এমটেকের ছাত্র মহম্মদ সাদ্দাম। দু’জনের সঙ্গেই ইসলামিক স্টেটেরযোগসূত্র রয়েছে বলে দাবি করেছেন তদন্তকারীরা। তদন্তকারীদের দাবি এই তৃতীয় সন্দেহভাজন জঙ্গি হল সাদ্দামের গুরু। বলা বাহুল্য, এই জঙ্গি চক্রের এক মাথা। তাকে মধ্যপ্রদেশ থেকে ধরে আনছে কলকাতার স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)।

ধৃতের নাম আবদুল রকিব কুরেশি। তার কাছ থেকে উদ্ধার হয়েছে পেন ড্রাইভ, মোবাইল ফোন। রকিব কুরেশি একসময় নিষিদ্ধ সংগঠন সিমি-র সদস্য ছিল। মহম্মদ সাদ্দামের সঙ্গে তার ঘনিষ্ট যোগাযোগ ছিল বলেই দাবি করেছেন গোয়েন্দা অফিসাররা।

হাওড়া থেকে জঙ্গি সন্দেহে গ্রেফতার হওয়া মহম্মদ সাদ্দামের গুরু এই কুরেশি। তাঁর হাত ধরেই সাদ্দাম আইএস-এ যোগ দিয়েছিল বলেও দাবি গোয়েন্দাদের। যদিও সবই তদন্তসাপেক্ষ।

এই সাদ্দাম ও সৈয়দ ইসলামিক স্টেটের হয়ে কাজ করে বলে দাবি তদন্তকারীদের। জানা গেছে, সাদ্দাম প্রায়ই উত্তর ভারতে যেত। তার সংগঠনের বৈঠক হতো সেখানে। গোয়েন্দারা মনে করছেন, এই কুরেশিই ছিল তাদের মাথা। তার সঙ্গেই দেখা করত সাদ্দামরা। সংগঠনের কাজে বিভিন্ন জায়গাতেও যাওয়া হত বলে খবর পাওয়া গেছে। ইদানীংকালে তাদের পরস্পরের সঙ্গে যোগাযোগ বেড়েছিল। নতুন কী পরিকল্পনা চলছিল তা জানার চেষ্টা করছেন গোয়েন্দা অফিসাররা।