ইজরায়েল – হামাস যুদ্ধে প্যালেস্টাইনের পাশে কিম 

Written by SNS November 2, 2023 6:53 pm
পিয়ংইয়ং, ২ নভেম্বর –  ইজরায়েল-হামাস যুদ্ধে প্যালেস্টাইনের পাশে দাঁড়ালেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। প্যালেস্টাইনকে সহায়তার জন্য নিজের দেশের আধিকারিকদের নির্দেশ দিয়েছেন তিনি। এমনকি মধ্য প্রাচ্যের বিভিন্ন জঙ্গিগোষ্ঠীকে অস্ত্র সাহায্যের নির্দেশও দিয়েছেন। এমনই এক  চাঞ্চল্যকর প্রতিবেদন প্রকাশিত হয়েছে মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট-এ। দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা রিপোর্টকে উদ্ধৃত করে এই প্রতিবেদন লেখা হয়েছে। ইহুদি বনাম আরব সংঘাতে ক্রমেই জড়িয়ে পড়ছে আমেরিকা, রাশিয়া, চিন ও ইরানের মতো শক্তিশালী দেশগুলো। এবার প্যালেস্টাইনের পাশে দাঁড়িয়ে, ইজরায়েল-হামাস যুদ্ধে আসরে নামল উত্তর কোরিয়া। 
নিজের সেনা ও প্রশাসনের আধিকারিকদের প্যালেস্টাইনের পাশে দাঁড়ানোর নির্দেশ দিয়েছেন কিম। শুধু তাই নয়, মধ্যপ্রাচ্যের জঙ্গি সংগঠনগুলোকে অস্ত্রের জোগান দেওয়ার কথাও ভাবছেন কমিউনিস্ট দেশটির এই রাষ্ট্রপ্রধান। পরমাণু কর্মসূচির জন্য রাষ্ট্রপুঞ্জ একাধিক নিষেধাজ্ঞা চাপিয়েছে উত্তর কোরিয়ার উপর। কিন্তু তা আগ্রহ্য করেই অতীতে হামাস বাহিনীকে রকেট লঞ্চার বিক্রি করেছিল কিমের দেশ। গাজায় যুদ্ধ পরিস্থিতির মধ্যেই আগামী দিনে আরও অস্ত্র উত্তর কোরিয়া সরবরাহ করতে পারে বলে আশঙ্কা করা হয়েছে ওয়াল স্ট্রিটের এই প্রতিবেদনে। এ বিষয়ে দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল ইনটেলিজেন্স এজেন্সির অধিকর্তা কিম কউ হুয়ান বলেছেন, “কিম জং উন তাঁর দেশের আইনপ্রণেতাদের নির্দেশ দিয়েছেন প্যালেস্টাইনের উপর সাহায্যের হাত বাড়িয়ে দিতে। এই যুদ্ধ থেকে লাভ খুঁজতে।” ৭ অক্টোবর ইজরায়েলে হামলার সময় হামাস সদস্যদের হাতে যে সমস্ত অস্ত্র দেখা গিয়েছিল, তার মধ্যে অনেক উত্তর কোরিয়ায় তৈরি অস্ত্র ছিল বলে মনে করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার দুই প্রতিরক্ষা বিশেষজ্ঞ জানিয়েছেন, উত্তর কোরিয়ান এফ-৭ রকেট প্রপেলড গ্রেনেড হামাস বাহিনীর হাতে দেখা গিয়েছে। অপর একটি চিত্রে ধরা পড়়েছে, হামাস বাহিনীর দ্বারা উত্তর কোরিয়ান অ্যান্টি ট্যাঙ্ক মিসাইল ব্যবহারের ছবি।ওয়াল স্ট্রিটের প্রতিবেদন অনুযায়ী, ৭ অক্টোবর ইজরায়েলে হামাসের হামলার ছবিতে জেহাদিদের হাতে উত্তর কোরিয়ার হাতিয়ার দেখা গিয়েছে। 

দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা আধিকারিকদের মতে, উত্তর কোরিয়ার তৈরি এফ-৭ রকেট প্রপেলড গ্রেনেড ও ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে হামাস। গত মাসে গাজার আল-আহলি আরব হাসপাতালে বিস্ফোরণে মৃত্যু হয় পাঁচশোর বেশি মানুষের। মৃতদের অধিকাংশই নারী ও শিশু। হামাসের অভিযোগ ওই হামলার পিছনে রয়েছে ইজরায়েলি সেনা। যদিও তেল আভিভ কাঠগড়ায় তুলছে প্যালেস্টাইনের জঙ্গি গোষ্ঠীকেই। তখনও  হামাসের পাশে দাঁড়িয়ে নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তোলেন কিম।

বিশ্লেষকদের মতে, আমেরিকার উপর চাপ বাড়াতেই প্যালেস্টাইনে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া সঙ্গে চিন। বেজিংয়ের নির্দেশেই উত্তর কোরিয়াও আসরে নেমেছে বলে মত বিশেষজ্ঞ মহলের।