সুপ্রিম কোর্টের দায়িত্বে কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি দীপঙ্কর দত্ত 

Written by SNS December 10, 2022 4:27 pm

dipankar datta

দিল্লি, ১০ ডিসেম্বর– এক-দু’দিনের মধ্যেই সুপ্রিম কোর্টের বিচারপতির আসনে বসতে চলেছে কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি দীপঙ্কর দত্ত। 

উল্লেখ্য, হাইকোর্ট ও সুপ্রিম কোর্টের বিচারপতি নিয়োগ ঘিরে বিতর্কের জেরে অনেক বিচারপতির ভবিষ্যৎ ঝুলে আছে। সঙ্গে বিচারপতি নিয়োগ ঘিরে সুপ্রিম কোর্টের সঙ্গে কেন্দ্রীয় সরকারের চলতি বিরোধ তো রয়েইছে। কিন্তু এসবের মাঝেই দীপঙ্কর দত্তের ব্যাপারে কেন্দ্র সবুজ সংকেত দেওয়ার সিদ্ধান্ত নিল। 

কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি দীপঙ্কর দত্ত বর্তমানে বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি। সুপ্রিম কোর্টের সদ্য বিদায়ী প্রধান বিচারপতি ইউইউ ললিতের নেতৃত্বাধীন কলেজিয়াম দীপঙ্কর দত্তের নাম সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে নিয়োগের জন্য সুপারিশ করে।

কারণ, কেন্দ্রীয় সরকার বর্তমান কলেজিয়াম ব্যবস্থার অবসান চায়। ওই ব্যবস্থায় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সিনিয়র বিচারপতিদের কমিটি শূন্যপদে নিয়োগের সুপারিশ করে থাকে। কেন্দ্রীয় সরকার কলেজিয়ামের সুপারিশ করা নামগুলির জন্য নিয়োগপত্র ইস্যু করে থাকে মাত্র। নরেন্দ্র মোদী সরকারের বক্তব্য, কেন্দ্রীয় সরকারের অভিমতও নিতে হবে কলেজিয়ামকে।