রাজ্য সফরে আসছেন জে পি নাড্ডা , একই দিনে বঙ্গে সঙ্ঘ প্রধান মোহন ভাগবত  

Written by SNS August 10, 2023 6:02 pm

জগৎপ্রকাশ নাড্ডা (ছবি টুইটার@JPNadda)

কলকাতা, ১০ আগস্ট –   আগামী লোকসভা নির্বাচনের আগে  সংগঠন মজবুত করতে এখন থেকেই কোমর বেঁধে প্রস্তুতি নিতে শুরু করেছে বিজেপি কেন্দ্রীয় নেতৃত্ব। এর আগে বাংলার বিজেপি সাংসদদের নিয়ে বৈঠক হয় দিল্লিতে। বঙ্গ–বিজেপিতে সাংগঠনিক রদবদলও হয়েছে। এবার  বাংলায় আসছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা।  তিনদিনের কর্মসূচি নিয়ে শুক্রবার কলকাতায় পৌঁছবেন তিনি। পঞ্চায়েত নির্বাচনে  কিছু আসন পেয়েছে বিজেপি। কোথাও কোথাও বোর্ড গঠনও করতে চলেছে। এই অবস্থায় বিজেপির সর্বভারতীয় সভাপতির বাংলায় এসে নজরদারি বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

বিজেপি সভাপতি জেপি নাড্ডার রাজ্য সফরের মধ্যেই কলকাতায় আসছেন আরএসএস প্রধান মোহন ভগবৎ। শুক্রবার মোহন ভগবতের সঙ্গেই রাজ্যে আসছেন সংগঠনের সরকার্যবাহ দত্তাত্রেয় হোসবোলে। শুক্র ও শনিবার কলকাতায় আরএসএস-এর পূর্বাঞ্চলীয় ক্ষেত্রের বৈঠকে যোগ দেবেন তাঁরা। শুক্রবারই ৩ দিনের সফরে কলকাতায় আসছেন বিজেপি সভাপতি জেপি নড্ডা। তিনি বিজেপির পূর্বাঞ্চলীয় সম্মেলনে যোগদান করবেন।


১১ আগস্ট বাংলায় আসছেন জেপি নাড্ডা। ১৩ আগস্ট বিকেলে তাঁর দিল্লি ফিরে যাওয়ার কথা। বঙ্গ–বিজেপি সূত্রে খবর, শুক্রবার রাত ৯টা নাগাদ কলকাতা বিমানবন্দরে নামার পর একটি বেসরকারি হোটেলে রাতে থাকার কথা । ১২ আগস্ট পৌঁছবেন হাওড়ার বাগনানে। সেখানে‘পঞ্চায়েত রাজ সম্মেলনে’ যোগ দেবেন এবং বিজেপির কোর কমিটির বৈঠকে যোগ দেওয়ার কর্মসূচি  ঠিক রয়েছে। পরে তা একাধিক কারণে বদলও হতে পারে। এই পঞ্চায়েত রাজ সম্মেলনের অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দিতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিজেপি সূত্রে খবর, বাংলার পাশাপাশি দলের পূর্ব ক্ষেত্রের বাকি রাজ্যের জেলা পরিষদ সদস্যরা হাজির থাকবেন।  বিজেপির পূর্ব ক্ষেত্রের মধ্যে রয়েছে বাংলা ছাড়া বিহার, ঝাড়খন্ড, ওড়িশা, আন্দামান ও নিকোবর।  এ ছাড়াও রয়েছে অসম, ত্রিপুরা-সহ উত্তর-পূর্বের সব রাজ্য।  
পঞ্চায়েত নির্বাচনে বাংলায় বিজেপির ৩১ জন জেলা পরিষদ জিতেছেন। এই ৩১ জন সহ রাজ্যের জেলা পরিষদ ও বিভিন্ন স্বশাসিত প্রশাসনিক সংস্থার মোট ১৩৪ জন সদস্য নাড্ডার বৈঠকে যোগ দেবেভি বলে জানা গেছে।
অন্যদিকে শনিবার বিকেলে সায়েন্ট সিটিতে পঞ্চায়েত নির্বাচনে জয়ী বিজেপি প্রার্থীদের সঙ্গে বৈঠক করার কথা আছে নাড্ডার। রবিবার সকালে দক্ষিণেশ্বরে যাওয়ার কথা আছে। যেতে পারেন এক স্বাধীনতা সংগ্রামীর বাড়িতে। সেখান থেকে ফিরে ওয়েস্টিনে সাংসদ–বিধায়কদের সঙ্গে বৈঠক করার কথা। সাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের বাড়ি দেউলটিতেও যাওয়ার কথা তাঁর। দক্ষিণেশ্বরে পুজো দেওয়ার পর বিজেপির সল্টলেকের পার্টি অফিসে গিয়ে বৈঠকে যোগ দেবেন তিনি।
রবিবার দুপুরে ন্যাশনাল লাইব্রেরিতে এক বৈঠকে যোগ দেওয়ার কথা বিজেপির সর্বভারতীয় সভাপতির। কর্মসূচি শেষে সন্ধ্যে ৭টা নাগাদ দমদম বিমানবন্দর থেকে বিমানে দিল্লি ফেরত যাবেন নাড্ডা।
আরএসএস সূত্রে খবর , শুক্র ও শনিবার কলকাতায় আরএসএস-এর সদর দফতর কেশব ভবনে বৈঠক হবে। বৈঠকে হাজির থাকবেন পশ্চিমবঙ্গ, অসম ও বিহারের নেতারা। সেই বৈঠকে যোগদান করতেই কলকাতায় আসছেন আরএসএস-এর ২ শীর্ষ নেতা। 
একই সময়ে রাজ্যে বিজেপি সভাপতি ও আরএসএস প্রধানের বাংলায় আসার কর্মসূচির মধ্যে যোগ খুঁজছে রাজনৈতিক মহল । তাদের দাবি, লোকসভা ভোটের আগে সংগঠনকে মজবুত করতে রূপরেখা তৈরি করে দিতে পারেন তাঁরা। যদিও নাড্ডা ও ভগবৎ একসঙ্গে কোনও বৈঠকে হাজির থাকবেন কি না তা এখনও জানা যায়নি।