এবার পাকিস্তানের সিন্ধ জয় লক্ষ্য যোগীর

Written by Sunita Das October 9, 2023 4:10 pm

লখনউ, ৯ অক্টোবর– ৫০০ বছর চেষ্টার পর যদি রাম জন্মভূমি পুনরুদ্ধার করা যায়, তবে আমরা এবার সিন্ধ ফেরাবো। এমনটাই বললেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। লখনউয়ে সিন্ধি সম্প্রদায়ের সমাবেশে বর্তমানে পাকিস্তানের অন্তর্ভুক্ত সিন্ধ প্রদেশকে ভারতে ফেরানোর দাবি তুলে দেশভাগের প্রসঙ্গও টেনে আনেন যোগী। নাম না করে কটাক্ষ করেন মহাত্মা গান্ধিকে ।

উল্লেখ্য, পাকিস্তানের সিন্ধ প্রদেশ সিন্ধি সম্প্রদায়ের আদি বাসস্থান। এর আগে বর্ষীয়ান গেরুয়া নেতা লালকৃষ্ণ আডবানি মন্তব্য করেছিলেন, “সিন্ধ যুক্ত না হওয়া পর্যন্ত ভারত অসম্পূর্ণ।” অবিভক্ত ভারতের করাচিতে জন্ম আডবানির। সিন্ধ প্রদেশে পাকিস্তানের ভাগে পড়ায় বেদনা প্রকাশ করেছিলেন তিনি।

লখনউয়ে জাতীয় সিন্ধি সম্মেলনে এবার যোগ দিয়েছেন দশটি দেশ এবং দশ রাজ্যের মোট ২২৫ জন অতিথি। সেখানেই নিজের ভাষণে যোগী বলেন, “লখনউ থেকে অযোধ্যার দূরত্ব খুব বেশি নয়। ৫০০ বছর পর অযোধ্যায় রাম মন্দির নির্মাণ হয়েছে।” এর পরেই বলেন, “৫০০ বছর পর যদি রাম জন্মভূমি পুনরুদ্ধার করা সম্ভব হয়, তবে সিন্ধ নয় কেন? ” যোগীর পরামর্শ, বর্তমান প্রজন্মকে নিজেদের ইতিহাসের কথা জানাক সিন্ধ সম্প্রদায়ের লোকরা।

দেশভাগ প্রসঙ্গে বলেন, “১৯৪৭ সালের দেশভাগ ছিল দুঃখজনক। যা এড়ানো যেত। একজনের একগুঁয়েমির কারণে দেশকে প্রত্যক্ষ করতে হয়েছে দেশভাগের ট্র্যাজেডি। যার ফলে লক্ষ লক্ষ মানুষ নিহত হয়েছিল। ভারতের একটি বড় অংশ পাকিস্তান হয়ে গিয়েছিল।” এভাবেই নাম না করে মহাত্মা গান্ধীকে কটাক্ষ করেন যোগী।