ভূমিকম্প ও সুনামির জেরে বিধ্বস্ত জাপান , মৃত্যু ৪৮ জনের  

Written by SNS January 2, 2024 4:19 pm

 টোকিও, ২ জানুয়ারি জাপানে বছরের প্রথমদিন বারংবার ভূমিকম্প এবং প্রাকৃতিক বিপর্যয়ের কারণে এখনও পর্যন্ত ৪৮ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। সোমবার রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৬। এই তীব্র ভূমিকম্পের পরও ১৫৫ বার কেঁপে ওঠে উদীয়মান সূর্যের দেশ জাপান। অধিকাংশ ভূমিকম্পের মাত্রা  ৩ বা আশপাশের হলেও, এর মধ্যে ২ টি ভূমিকম্পের মাত্রা ছিল অত্যন্ত শক্তিশালী। রিখটার স্কেলে একটির মাত্রা ছিল ৭.৬, অন্যটির ৬। মঙ্গলবার ভোরেও একাধিক ছোট ভূমিকম্প হয়েছে জাপানে। তবে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এখনও সেখানে উদ্ধারকাজ চলছে জোর কদমে। ধ্বংসস্তূপের নিচে বহু মানুষ আটকে থাকতে পারেন বলে আশংকা প্রকাশ করেছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইশিকাওয়ায়। প্রাণহানির খবর মিলেছে ওয়াজিমা বন্দর সংলগ্ন এলাকা থেকেও। যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধার কাজ শুরু করেছে জাপানের সেনাবাহিনী তথা সেল্ফ ডিফেন্স ফোর্স।

শুধু ভূমিকম্পই নয়, কম্পনের থেকে তৈরি হওয়া অন্তত এক মিটার উঁচু সুনামি তরঙ্গ আছড়ে পড়ে মধ্য জাপানে। সুনামি থেকে তৈরি হয় এক বিশাল অগ্নিকাণ্ড। একাধিক বিপর্যয়ের মুখে পড়ে বিধ্বস্ত মধ্য জাপান। ভয়াবহ ভূমিকম্পের পর ২৪ ঘণ্টা পেরিয়ে গেলেও এখনও আতঙ্ক কাটেনি জাপানে। বরং রাতভোর সুনামির ঢেউ আছড়ে পড়েছে ইশিকাওয়া, নিগাটা ও তোয়ামা উপকূলে। উদ্ধারকাজ যত এগোচ্ছে, ততই হতাহত ও ক্ষয়ক্ষতির পরিমাণ বাড়ছে। মঙ্গলবার সকাল পর্যন্ত জাপানে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২। ঘরছাড়া বহু মানুষ। গোটা বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। পরিস্থিতি মোকাবিলায় সাহায্যের আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কিশিদা জানিয়েছেন, সেনাবাহিনীর প্রায় হাজার সদস্য এই অভিযানে অংশ নিচ্ছেন। 

মধ্য জাপানে পুড়ে গিয়েছে প্রায় ১০০টি ভবন। হিমাঙ্কের নীচে থাকা তাপমাত্রায় বিদ্যুৎহীন হয়ে পড়ে অসংখ্য বাড়ি। প্রায় ১২০ জন বাসিন্দা এখনও বিপর্যয়ধ্বস্ত এলাকাগুলিতে আটকে রয়েছে। তাঁদের দ্রুত উদ্ধারের চেষ্টা করা হচ্ছে। জাপানি কর্তৃপক্ষ জানিয়েছে, ইশিকাওয়া দ্বীপ এবং নিগাতা দ্বীপে মোট ৯৫৫ টি আশ্রয়কেন্দ্র স্থাপন করা হয়েছে। সব মিলিয়ে মোট ৫৭,৩৬০ জন উপদ্রুত এলাকাগুলি থেকে সরিয়ে নেওয়া হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, প্রায় ১,০০০ মানুষকে এক সামরিক ঘাঁটিতে আশ্রয় দেওয়া হয়েছে। বিমানবন্দরের রানওয়েতেও ফাটল দেখা দিয়েছে। ফলে সেটি বন্ধ করে দেওয়া হয়েছে। সোমবার রাত পর্যন্ত প্রায় ১ লক্ষ মানুষকে সরানো হয়েছে বলে জানা গিয়েছে। এখনও পর্যন্ত ১ লক্ষের বেশি মানুষ ঘরছাড়া এবং ৩৩ হাজার বাড়িতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে রয়েছে।

সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, কিশিদা জানিয়েছেন, “নতুন বছরের প্রথমদিনেই ভয়ংকর প্রাকৃতিক বিপর্যয়ের সম্মুখীন হয়েছি আমরা। এই ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। প্রাণহানিও ঘটেছে। প্রশাসন দ্রুত দুর্গতদের উদ্ধারের চেষ্টা করছে। বহু ঘরবাড়ি ভেঙে পড়েছে, রাস্তাঘাটের ক্ষতি হয়েছে। আগুন লাগার ঘটনা ঘটেছে।”  তবে এদিন সুনামির সতর্কতা তুলে নেওয়া হয়েছে।

ঘন ঘন ভূমিকম্পের মধ্যে টোকিওয় স্থগিত রাখা হয়েছে বুলেট ট্রেন পরিষেবা। রাজধানীতে বেশ কয়েকটি প্রধান রাস্তাও বন্ধ রাখা হয়েছে। জাপানের আবহাওয়া সংস্থা জানিয়েছে, আগামী দুই-তিন দিনের মধ্যে আরও ভূমিকম্প হতে পারে। জাপানে এখন প্রচণ্ড ঠান্ডা পড়েছে। তাই বিমানে বা জাহাজে করে জল, খাবার, কম্বল, পেট্রল এবং জ্বালানী মতো প্রয়োজনীয় পণ্য সরবরাহ করা হবে। দেশের প্রধানমন্ত্রী কিশিদা জানিয়েছেন, ভূমিকম্পের জেরে রাস্তা ভেঙে গিয়ে অনেক জায়গায় সড়কপথে পৌঁছনো যাচ্ছে না। সেই সব এলাকাগুলিতে প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের পাঠানো হচ্ছে।