১০৫ শতাংশের বেশি ডি এ দেওয়া সম্ভব না, বিধানসভায় সাফ জানালেন মুখ্যমন্ত্রী 

কলকাতা, ৬ মার্চ — রাজ্য সরকারি কর্মীদের ডি এ  নিয়ে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। সোমবার বিধানসভায় তিনি সাফ জানিয়ে দিয়েছেন, সরকার যা ডি এ দেয়, এর বেশি আর দেওয়া সম্ভব নয়। এই প্রসঙ্গে তিনি কেন্দ্রের পেনশন নীতি, পে স্কেল সংক্রান্ত ফারাকের কথাও জানালেন।

মুখ্যমন্ত্রী বলেন, ‘‘৯৯ শতাংশ ও ৬ শতাংশ মিলিয়ে রাজ্যে ১০৫ শতাংশ ডিএ দেওয়া হচ্ছে।’’ মুখ্যমন্ত্রী জানান, ত্রিপুরা ও উত্তর প্রদেশ ডিএ দেয় না। একই সঙ্গে তিনি বলেন, ‘‘টাকা আকাশ থেকে পড়বে না।’’ রাজ্য সরকারি কর্মচারীরা আর কী কী সুবিধা পান তা উল্লেখ করতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘দশ বছরে একবার সরকারি কর্মচারীদের শ্রীলঙ্কা, বাংলাদেশ, তাইল্যান্ড যাওয়ার সুযোগ দিয়েছি।’’

সোমবার বিধানসভায় প্রথমে ডিএ নিয়ে কথা বলেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি বলেন, ‘‘ডিএ নিয়ে অনেক কথা বলা হয়। তা নিয়ে কটাক্ষ করা হয়। মাননীয় মুখ্যমন্ত্রীর নির্দেশে ঘোষণা হয়েছিল ডিএ। প্রস্তাব হয়নি। পঞ্চম পে কমিশনে যা বকেয়া রেখে গিয়েছিল তাও দিয়েছি। কোনও রাজ্যে পেনশন দেওয়া হয় না। আমাদের রাজ্যে দেওয়া হবে। সেটা কি বন্ধ করে দেওয়া হবে? এটাই কি চাইছেন বিরোধীরা?’’ এর পরে চন্দ্রিমা এমন দাবিও করেন যে, পেনশন না দিলে রাজ্যের ২০ হাজার কোটি টাকা বাঁচত।