‘এ ব্যাপারে আমাদের না ঢোকাই ভাল’, মহিলাদের ঋতুকালীন ছুটির আর্জি খারিজ করে জানাল সু্প্রিম কোর্ট

Written by SNS February 24, 2023 4:23 pm
দিল্লি, ২৪ ফেব্রুয়ারি– মহিলাদের ঋতুকালীন ছুটির আবেদনের মামলা শুনতেই চাইল না দেশের সর্বোচ্চ আদালত। স্কুল কলেজের ছাত্রী ও সরকারি অফিসে মহিলা কর্মীদের ঋতুকালীন সময়ে ছুটির আর্জি জানিয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে । তাতে বলা হয়েছিল, ঋতুস্রাবের যন্ত্রণায় বহু মহিলাই কাতর থাকেন। এই সময়ে তাঁদের স্কুলে যাওয়া বা অফিসে যাওয়া থেকে ছাড় দেওয়া হোক। 

সর্বোচ্চ আদালতের পর্যবেক্ষণ,  কোনও নিয়োগকর্তাকে যদি মহিলাদের ঋতুকালীন ছুটি দিতে বাধ্য করা হয়, তা হলে তারা এর পর মেয়েদের কাজে নাও নিতে চাইতে পারে। তাই এ ব্যাপারে আমাদের না ঢোকাই ভাল।

প্রধান বিচারপতি ধনঞ্জয় ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে সুপ্রিম কোর্টের বেঞ্চের বক্তব্য, এই বিষয়টি একেবারে নীতিগত সিদ্ধান্ত নেওয়ার ব্যাপার। অর্থাৎ স্কুল, কলেজের ছাত্রীদের বা সরকারি অফিসে মহিলা কর্মীদের ঋতুকালীন ছুটি দেওয়া হবে কিনা তা সরকার নীতিগত ভাবে স্থির করবে। সুপ্রিম কোর্ট এ বিষয়ে কোনও নির্দেশ দিলে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। যোগ্যতা থাকলেও মহিলাদের অনেকে কাজে নাও নিতে পারেন।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের সঙ্গে ওই বেঞ্চে ছিলেন বিচারপতি পিএস নিরসিংহ এবং বিচারপতি জেবি পারদিওয়ালা। তাঁরা বলেন, সবচেয়ে ভাল হয় যদি আবেদনকারী এ বিষয়ে কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ দফতরের কাছে আর্জি জানায়।