মোদির জন্যই ভারতের পরাজয় , রাহুলের পর খোঁচা অখিলেশের 

Written by SNS November 22, 2023 9:04 pm
দিল্লি, ২২ নভেম্বর – বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ভারতের পরাজয়ের ক্ষত এখনও টাটকা। বিশেষজ্ঞদের পাশাপাশি হারের কারণ নিয়ে একের পর এক বিশ্লেষণ করে চলেছেন রাজনীতিবিদরাও। এবার ভারতের বিপর্যয় নিয়ে সমাজবাদী পার্টি প্রধান অখিলেশ যাদব দাবি করে বসলেন, লখনউয়ে বিশ্বকাপ ক্রিকেটের ফাইনাল ম্যাচ আয়োজিত হলে ভারত জিতে যেতে পারত। বিশ্বকাপ ফাইনালে ভারতের হারের কারণ হিসেবে মোদির নাম করে খোঁচা মারতে দেখা গিয়েছিল রাহুল গান্ধিকেও। কংগ্রেস নেতার পর এবার সমাজবাদী পার্টির সুপ্রিমো অখিলেশ যাদবকেও বিশ্বকাপ ফাইনালের প্রসঙ্গে কটাক্ষ করতে দেখা গেল।
উত্তরপ্রদেশের ইটাওয়ায় এক জনসভায় ভাষণ দেওয়ার সময় ওই প্রসঙ্গ তোলেন অখিলেশ। তাঁর দাবি, ফাইনাল ম্যাচ যদি আহমেদাবাদে না হয়ে লখনউয়ে হত তাহলেই টিম ইন্ডিয়া জিতত। কেননা তারা ভগবান বিষ্ণুর আশীর্বাদ পেত। আশীর্বাদ পেত দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীরও। আর তাহলেই ভারত জিতে যেত।” প্রসঙ্গত, লখনউয়ের ক্রিকেট স্টেডিয়ামটির নাম একানা স্টেডিয়াম। বিষ্ণুরই অপর নাম একানা অনুসারেই এই নামকরণ। উত্তরপ্রদেশের সমাজবাদী পার্টির সরকার এই স্টেডিয়াম তৈরি করেছিল।

গত দেড় মাসব্যাপী বিশ্বকাপ ক্রিকেটে ঘরের মাঠে ১০টি ম্যাচে জয়ী হন রোহিতরা। তবে ফাইনালেই হার । আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে অজিদের কাছে পরাজিত হয় ভারত। এ প্রসঙ্গেই মঙ্গলবার অখিলেশ যাদব ওই উক্তি করেন।

এদিকে, মঙ্গলবারই ফাইনালের হার নিয়ে মোদিকেই কাঠগড়ায় তুলেছিলেন রাহুল। রাজস্থানের জালোরে এক জনসভায় মজাচ্ছলে তিনি বলেন, ”আমাদের ছেলেরা ভালোই খেলছিল। বিশ্বকাপও জিতে যেত। কিন্তু ওই ‘অপয়া’ সব নষ্ট করে দিল।” নাম না করে তিনি নরেন্দ্র মোদিকে ‘অপয়া’ বলে কটাক্ষ করেন। নিজের ভাষণে মোদির নাম নেননি প্রাক্তন কংগ্রেস সভাপতি। কিন্তু তাঁর নিশানা যে মোদিই, সেসম্পর্কে নিশ্চিত ওয়াকিবহাল মহল। এবার অখিলেশও খোঁচা দিলেন গেরুয়া শিবিরকে।

এদিকে, শিবসেনা সাংসদ সঞ্জয় রাউতের দাবি, বিশ্বকাপ স্বপ্নের সমাধি হয়েছে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে খেলার জন্যই। একরাশ হতাশা নিয়ে রবিবার রাতে বাড়ি ফিরে যেতে হয়েছে ক্রিকেটপ্রেমীদের। কারণ উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । তাঁর দাবি, নরেন্দ্র মোদি  স্টেডিয়ামের বদলে মুম্বইয়ের ওয়াংখেড়ে কিংবা কলকাতার ইডেন গার্ডেন্সে খেলা হলে ভারত হয়তো জিতে যেত।