ভারত মানেই দুর্নীতি, খারাপ রাস্তা, আর দূষণ, নারায়ণমূর্তির মন্তব্যে বিতর্ক

Written by SNS December 19, 2022 5:36 pm

মুম্বাই, ১৯ ডিসেম্বর– নিজের দেশের সম্পর্কে এমন কটাক্ষ তাও প্রথম সারির এক শিল্পপতির মুখে। স্বাভাবিক ভাবে তার প্রভাব তো সুদূরগামী হবেই। ইনফোসিস কর্তা এন আর নারায়াণমূর্তি বলেছেন, ভারত মানে নোংরা, খারাপ রাস্তা, দূষণ এবং দুর্নীতি। নারায়ণ মূর্তির এই মন্তব্য নিয়ে ইতিমধ্যেই বিতর্কের ঝড় উঠে গিয়েছে নেটদুনিয়ায়। 

নারায়ণমূর্তি শুধু ভারত সহ গোটা বিশ্বের মধ্যে একজন উচ্চস্তরীয় ব্যবসায়ী নন তিনি ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের শ্বশুরও । আর সেই নারায়ণমূর্তি একটি তথ্য প্রযুক্তি কলেজের পড়ুয়াদের সেমিনারে গিয়ে ইনফোসিস কর্তা বলেছেন, ভারতে বাস্তবটা হল দুর্নীতি, নোংরা রাস্তা, দূষণ, এবং অনেক সময় বিদ্যুৎহীনতা। অন্যদিকে সিঙ্গাপুরের মতো জায়গায় যদি দেখা যায়, তাহলে দেখা যাবে পরিষ্কার রাস্তা, দূষণ নেই, এবং বিদ্যুতের কোনও ঘাটতি নেই। সুতরাং, আগামী দিনে এই বাস্তবটা বদলানোর দায়িত্ব নিতে হবে পড়ুয়াদেরই।

নারায়ণমূর্তি অবশ্য ভারতের এই সমস্যাগুলিকে সুযোগ হিসাবে দেখতে চাইছেন। তিনি বলছেন, আমাদের এই শূন্যতাগুলি আসলে ভবিষ্যৎপ্রজন্মের জন্য সুযোগ। পড়ুয়াদের উদ্দেশে তাঁর মন্তব্য, এই সুযোগকে কাজে লাগিয়ে পরিবর্তন করতে হবে। নিজেদের নেতা হিসাবে কল্পনা করা শুরু করুন। অন্যরা পরিবর্তন করবে, সেই আশায় না থেকে নিজেরাই পরিবর্তনের লক্ষ্যে কাজে নেমে পড়ুন।

ইনফোসিস কর্তার এই মন্তব্য অবশ্য ভালভাবে নেননি নেটিজেনদের একাংশ। স্বাভাবিকভাবেই নেটদুনিয়ায় আক্রমণ করা হচ্ছে তাঁকে। কেউ কেউ আবার জামাইয়ের নাম নিয়েও খোঁটা দিচ্ছেন। যদিও ওয়াকিবহাল মহলের দাবি, নারায়ণমূর্তি ভারতের শুধু বাস্তবটা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেওয়ার চেষ্টা করেছেন।