রাষ্ট্রপুঞ্জে পাকিস্তানকে কড়া হুঁশিয়ারি ভারতের 

Written by SNS September 23, 2023 4:46 pm

দিল্লি, ২৩ সেপ্টেম্বর – রাষ্ট্রপুঞ্জে পাকিস্তানকে কড়া হুঁশিয়ারি দিল ভারত। স্পষ্ট ভাষায় ভারত জানিয়ে দিল, অধিকৃত কাশ্মীর থেকে সরে যাক পাকিস্তান।  একইসঙ্গে বিশ্বব্যাপী সন্ত্রাস বন্ধ করতে পাকিস্তান যাতে পদক্ষেপ করে সেই বার্তাও দেওয়া হয়েছে ভারতের পক্ষ থেকে। শুধু তাই নয়, পড়শি দেশে সংখ্যালঘুদের উপর চলা অকথ্য নির্যাতনের ভয়াবহ ছবিও তুলে ধরা হয় বিশ্বমঞ্চে।
শুক্রবার রাষ্ট্রসংঘে ভারতের ফার্স্ট সেক্রেটারি পেটাল গেহলট সাফ বলেন, “আমরা আবারও পরিষ্কার করে দিতে চাই যে কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর এবং লাদাখ ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ। এটা একেবারেই ভারতের অভ্যন্তরীণ বিষয়। অধিকৃত কাশ্মীর ছাড়ুক পাকিস্তান। সংখ্যালঘুদের উপর অকথ্য নির্যাতন চলে সেখানে। আন্তর্জাতিক নিষেধাজ্ঞার তালিকায় থাকা জঙ্গিদের চরণভূমি পাকিস্তান। মুম্বই হামলার শিকার ব্যক্তিরা এখনও ন্যায়বিচার পাননি। আমরা পাকিস্তানের কাছে দোষীদের বিরুদ্ধে পদক্ষেপ করার দাবি জানাচ্ছি।”
সম্প্রতি কাশ্মীর নিয়ে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় ভারতকে খোঁচা দেন পাকিস্তানের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী আনওয়ার-উল-হক কাকর। তাঁর কথায়, কাশ্মীর সমস্যার সমাধান হলে তবেই ভারত ও পাকিস্তানের মধ্যে শান্তি ফিরবে। এর পরেই শুক্রবার পাল্টা জবাব দেন ভারতের ফার্স্ট সেক্রেটারি পেটাল গেহলট। অধিকৃত কাশ্মীর প্রসঙ্গ টেনে নয়াদিল্লির অবস্থান স্পষ্ট করে দেন তিনি। তিনি আরও বলেন, ‘পাকিস্তান ভারতের বিরুদ্ধে অপপ্রচার চালাতে বারবার আন্তর্জাতিক মঞ্চকে কাজে লাগায়। রাষ্ট্রপুঞ্জের সদস্য দেশ এবং বিভিন্ন সংগঠন এই ব্যাপারে ওয়াকিবহাল যে , নিজেদের অন্ধকার দিক থেকে নজর ঘোরাতেই আন্তর্জাতিক মঞ্চকে কাজে লাগায় পাকিস্তান। সে দেশে মানবাধিকার লংঘিত হচ্ছে।’
উল্লেখ্য, জম্মু ও কাশ্মীরে লাগাতার সন্ত্রাসবাদী কার্যকলাপ চালাচ্ছে আইএসআই। পালটা অভিযান চালাচ্ছে সেনাবাহিনী। দিল্লির স্পষ্ট বার্তা , কাশ্মীর সমস্যা দ্বিপাক্ষিক বিষয়, এতে কোনও তৃতীয় পক্ষের হস্তক্ষেপ মেনে নেওয়া হবে না।