সীমান্তের প্রতিকূল পরিস্থিতি অগ্রাহ্য করে চিনকে মোকাবিলায় প্রস্তুত ভারত, আত্মবিশ্বাসী সেনাপ্রধান মনোজ পান্ডে 

Written by SNS February 7, 2023 6:19 pm

দিল্লি , ৭ ফেব্রুয়ারী — ভারত-চিন সীমান্তে উত্তাপ কমেনি। নিজের নিজের দাবিতে অনড় দুই দেশ। পূর্ব লাদাখ থেকে সিকিম পর্যন্ত পরিস্থিতি যথেষ্ট উদ্বেগজনক। লাদাখ সীমান্তে লাল ফৌজের সক্রিয়তা নিয়ে সরব হয়েছে বিরোধীরা। সম্প্রতি অরুণাচল প্রদেশে চিন সীমান্ত পরিদর্শন করেছেন সেনা প্রধান মনোজ পাণ্ডে। সীমান্তের প্রতিকূল পরিবেশের মধ্যে চিনা সেনার বিরুদ্ধে লাগাতার নজরদারি ও লড়াই চালিয়ে আসছেন ভারতীয় জওয়ানরা। জওয়ানদের সঙ্গে দীর্ঘ সময় কাটিয়ে মানসিক বল জুগিয়েছেন সেনা প্রধান।

ভারতীয় সেনার নর্দার্ন কমান্ডের প্রধান লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী মঙ্গলবার বলেন, ‘লাদাখ সীমান্তে যে কোনও পরিস্থিতির মোকাবিলা করে চিনকে জবাব দিতে প্রস্তুত ভারতীয় সেনা।’ তাঁর কথায়, ‘প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চিন একতরফাভাবে স্থিতাবস্থা পরিবর্তনের চেষ্টা করলেও তা রুখে দিতে ভারতীয় সশস্ত্র বাহিনী প্রস্তুতি নিয়ে রেখেছে।’ এই সেনা কর্তার আরও সংযোজন, ভারতীয় সেনার তিন বাহিনী সীমান্তে জবাব দিতে প্রস্তুত।

দ্বিবেদী বলেন, কূটনৈতিক এবং সেনা স্তরে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার অস্থিরতা দূর করার উদ্যোগ সমানতালে চলছে। তবে, পূর্ব লাদাখে ভারতীয় সেনার শারীরিক উপস্থিতি এবং প্রযুক্তিগত সক্ষমতা, দুই ক্ষেত্রেই আধিপত্য বজায় আছে। ফলে দেশের অখণ্ডতা নিয়ে শঙ্কিত হওয়ার কিছু নেই।