“আমি চিন-মার্কিন সম্পর্ককে ট্র্যাকে ফিরিয়ে আনার অপেক্ষায়…” জিংপিং 

Written by SNS November 14, 2022 5:42 pm

বালি, ১৪ নভেম্বর– চিনা রাষ্ট্রপতি শি জিনপিং সোমবার বলেছেন যে তিনি সুস্থ ও স্থিতিশীল প্রবৃদ্ধির সাথে চিন -মার্কিন সম্পর্ককে ট্র্যাকে ফিরিয়ে আনার জন্য উন্মুখ।
“আজকে আমাদের বৈঠকে, আমি চিন-মার্কিন সম্পর্কের ক্ষেত্রে কৌশলগত গুরুত্বের বিষয়ে একটি অকপট এবং গভীরভাবে মতবিনিময় করার জন্য প্রস্তুত। আমি চিন-মার্কিন সম্পর্ককে সুস্থভাবে ট্র্যাকে ফিরিয়ে আনতে আপনার সাথে কাজ করার জন্য উন্মুখ। শি জিনপিং তার মার্কিন প্রতিপক্ষ জো বাইডেনকে এ কথা বলেন। সোমবার সন্ধ্যায় ইন্দোনেশিয়ার বালিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং চিনা নেতা শি জিনপিং জি ২০ বৈঠকের ফাঁকে দ্বিপাক্ষিক বৈঠকে বসেন ।

সেই বৈঠকে পরই উভয় নেতা সাংবাদিকদের মুখোমুখি হয়ে নিজেদের মত বিনিময় করেন। সেখানেই চিনা প্রেসিডেন্ট শি জিংপিং এ কথাগুলি বলেন।
তিনি বলেন, “আজ, অবশেষে আমরা এই মুখোমুখি বৈঠক করেছি। বর্তমানে, চিন-মার্কিন সম্পর্ক এমন একটি পরিস্থিতিতে রয়েছে যে আমরা সকলেই এটি সম্পর্কে খুব যত্নশীল। আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের এগিয়ে যাওয়ার জন্য সঠিক দিক খুঁজে বের করতে হবে এবং উন্নত করতে হবে।”
মার্কিন পক্ষ থেকে, বাইডেনের সঙ্গে এদিন একটি প্রতিনীতি দলও ছিল। সেই দোলে সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন, সেক্রেটারি অফ ট্রেজারি জ্যানেট ইয়েলেন এবং গণপ্রজাতন্ত্রী চিনে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকোলাস বার্নস ছিলেন।
চিনের কমিউনিস্ট পার্টির জেনারেল অফিসের ডিরেক্টর ডিং জুয়েশিয়াং এবং পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সহ কর্মকর্তারা শির সঙ্গে ছিলেন।