মোদীর ‘পরীক্ষা পে চর্চা’য় বিপুল ব্যয়, পাঁচ বছরে মোট খরচ ২৮ কোটি ছাড়িয়েছে  

Written by SNS February 7, 2023 6:05 pm

দিল্লি ,৭ ফেব্রুয়ারী — স্কুলের বার্ষিক পরীক্ষার আগে ছাত্রছাত্রী-অভিভাবক-শিক্ষকদের নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘পরীক্ষা পে চর্চা’ অনুষ্ঠানে মোট খরচ হয়েছে ২৮. ৪৫ কোটি টাকা। কেন্দ্রের শিক্ষামন্ত্রক আয়োজিত এই কর্মসূচি ২০১৮ থেকে ২০২২ পর্যন্ত পাঁচবার অনুষ্ঠিত হয়েছে।কেন্দ্রীয় সরকারের স্কুল পিছু খরচের তুলনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘পরীক্ষা পে চর্চা’-য় এখন প্রতি বছর বেশি খরচ হচ্ছে। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক লোকসভায় যে তথ্য দিয়েছে , তাতে দেখা যাচ্ছে, ২০২২-এ প্রধানমন্ত্রীর একদিনের ‘পরীক্ষা পে চর্চা’-র জন্য ৮.১৬ কোটি টাকা খরচ হয়েছে। বিপরীতে ২০২১-২২-এ সরকার পরিচালিত কেন্দ্রীয় বিদ্যালয় বা জওহর নবোদয় বিদ্যালয়ে স্কুল পিছু গড়ে মাত্র সাড়ে পাঁচ কোটি টাকার মতো ব্যয় হয়েছে। 

গত পাঁচ বছর ধরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্কুল পড়ুয়া, অভিভাবক এবং শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে ‘পরীক্ষা পে চর্চা’ অনুষ্ঠানে অংশ নেন। প্রতি বছর দিল্লির তালকাটোরা স্টেডিয়ামে পরীক্ষা পে চর্চার আয়োজন করা হয়। দেশের নানা প্রান্ত থেকে পড়ুয়ারা উপস্থিত হন এই অনুষ্ঠানে। তাঁদের সঙ্গে আলাপ আলোচনা করেন প্রধানমন্ত্রী। পড়ুয়াদের উদ্দেশে উপদেশবার্তা দেন। বোর্ড পরীক্ষার্থীদের উব্ধুদ্ধ করতেই এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। বোর্ডের পরীক্ষায় বসতে  কী ভাবে ছাত্রছাত্রীদের প্রস্তুত হতে হবে, কিভাবে ভালো ফল করা যাবে তা নিয়ে পরামর্শ দেন প্রধানমন্ত্রী। ছাত্রছাত্রীদের চাপ মুক্ত রাখার পরামর্শ দেন। অভিভাবকদেরও বলেন, ছেলেমেয়েদের উপর প্রত্যাশার চাপ না বাড়াতে। করোনার সময়েও ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হয়েছে এই কর্মসূচি।

বিরোধীরা নানা সময়ে এই কর্মসূচির প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তুলেছে। তাদের বক্তব্য, এইভাবে সরকারি অর্থ ব্যয় করার যুক্তি কি ? ছাত্রছাত্রীদের জন্য যদি ব্যয় করতে হয় তাহলে পেশাদারদের দিয়ে পরামর্শ দেওয়া হোক। লোকসভায় তৃণমূল সাংসদ মালা রায় এই অনুষ্ঠানের জন্য প্রতি বছর কত খরচ হচ্ছে, তার হিসেব চান। শিক্ষামন্ত্রক জানিয়েছে, ২০১৮-য় নরেন্দ্র মোদীর প্রথম ‘পরীক্ষা পে চর্চা’-য় খরচ হয় ৩.৬৭ কোটি টাকা, ২০১৯-এ খরচ হয় ৪.৯৩ কোটি, ২০২০-তে ৫.৬৯ কোটি, ২০২১-এ ৬ কোটি টাকা ও ২০২২-এ ৮.১৬ কোটি টাকা ব্যয় হয়। শিক্ষামন্ত্রক যে পরিসংখ্যান দিয়েছে, তাতে দেখা যাচ্ছে, গত তিন অর্থ বছরে কেন্দ্রীয় সরকারের ব্যয়ে  চলা ১২৫২টি কেন্দ্রীয় বিদ্যালয় ও ৬৬১টি জহর নবোদয় বিদ্যালয় পিছু ব্যয় ৫ কোটি টাকার ঘরে আটকে রয়েছে।

কেন্দ্রের শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন, এ বছর প্রধানমন্ত্রীর ওই অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়েছিল ৩৮ লাখ ছেলেমেয়ে। এই পরিসংখ্যান থেকেই বোঝা যায়, প্রধানমন্ত্রীর এই অনুষ্ঠান কতটা জনগণ গ্রহণ করেছে।।