প্রিয়দর্শিনীর নামে প্রকাশিত নির্দেশিকা তুলে নিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ

Written by SNS October 31, 2023 8:27 pm

কলকাতা, ৩১ অক্টোবর  জ্যোতিপ্রিয় মল্লিকের কন্যা প্রিয়দর্শিনীর নামে নির্দেশিকা প্রকাশিত হয়েছিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের ওয়েবসাইটে। প্রকাশিত হওয়ার এক দিনের মাথায় সেই নির্দেশিকা তুলে নিল সংসদ। এরপর ফের পরিমার্জিত নির্দেশিকা ওয়েবসাইটে প্রকাশ করা হয়। পরিমার্জিত এই নির্দেশিকায় সই রয়েছে সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্যের। সংসদের তরফে জানানো হয়েছে, অনেক সময় পরিমার্জনের জন্য নির্দেশিকা তুলে নেওয়া হয়। পরে তা ফের সাইটে প্রকাশ করা হয়। এর মধ্যে কোনও ‘জটিলতা নেই’।

জ্যোতিপ্রিয় মল্লিকের কন্যা প্রিয়দর্শিনী মল্লিক গত অগস্টে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদে সচিবের পদের দায়িত্বে আসেন। সোমবার প্রথম তাঁর নামে নির্দেশিকা প্রকাশিত হয় সংসদের ওয়েবসাইটে। সেই নির্দেশিকাই তুলে নেওয়া হয়। পরে তা আবার আপলোড করা হলেও সেখানে সচিবের পরিবর্তে সই রয়েছে সভাপতির। সংসদের তরফে জানানো হয়, বিভিন্ন সময় নির্দেশিকা পরিমার্জনের কারণে সাইটে প্রকাশের পরেও তুলে নেওয়া হয়। পরবর্তী কালে পুনরায় প্রকাশ করা হয়। এক্ষেত্রেও তাই হয়েছে। এই প্রসঙ্গে চিরঞ্জীব বলেন, ‘‘ নির্দেশিকা অনেক সময়ই পরিমার্জনের পর রিআপলোড হয়। এতে কোনও জটিলতা নেই।’’
সংসদের সচিব পদটি ২০১৬ সাল থেকে শূন্য ছিল। ২০১৭ সালে তাপস মুখোপাধ্যায় ওএসডি হয়ে সচিবের কাজ দেখাশোনা করতেন। ২০২১ সালের ফেব্রুয়ারিতে তিনি ভারপ্রাপ্ত সচিবের দায়িত্ব পান। ২০২৪ সালের ৪ ফেব্রুয়ারি তাঁর মেয়াদ শেষ হওয়ার কথা। তার আগেই বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রিয়দর্শিনীকে সচিব পদে বসানোর কথা ঘোষণা করা হয়।
 বৃহস্পতিবার গভীর রাতে রেশন দুর্নীতিকাণ্ডে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার হন প্রিয়দর্শিনীর বাবা, রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয়। এই পরিস্থিতিতে সোমবার প্রথম প্রিয়দর্শিনীর নামে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ থেকে প্রথম নির্দেশিকা প্রকাশিত হয়। প্রশাসনিক মহলের বক্তব্য ছিল, সংসদ থেকে যে সব নির্দেশিকা বেরোয়, তা সভাপতির অনুমতিক্রমেই। তবে তা প্রকাশ করেন সচিব। এটাই নিয়ম। যদিও এ ক্ষেত্রে নির্দেশিকা প্রকাশের এক দিনের মধ্যে তা তুলে নেওয়া হয়।