দাড়িভিট কাণ্ডে NIA তদন্তের নির্দেশ হাইকোর্টের 

১০ মে — উত্তর দিনাজপুরের দাড়িভিটে দুই ছাত্রের মৃত্যুর ঘটনায়  NIA তদন্তের নির্দেশ দিল হাইকোর্ট। ২০১৮ সালের ২০ সেপ্টেম্বর দাড়িভিট স্কুলে বাংলা এবং বিজ্ঞান বিষয়ের শিক্ষক নিয়োগকে ঘিরেই বছর পাঁচেক আগে বিক্ষোভ ছড়ায়।সেই নিয়ে বিতর্ক বাধে, ক্রমে তা বিক্ষোভের আকার ধারণ করে।  সেই বিক্ষোভ চলাকালীনই পুলিশের সঙ্গে ছাত্রদের সংঘর্ষ বাধে। সেই সময় গুলিবিদ্ধ মৃত্যু হয় দুই ছাত্র তাপস বর্মন এবং রাজেশ সরকারের।  

সেই দাড়িভিট কাণ্ডে NIA তদন্তের নির্দেশ দিলেন হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা। একই সঙ্গে জানিয়ে দিলেন, ক্ষতিগ্রস্ত পরিবারকে অবিলম্বে আর্থিক সাহায্যের ব্যবস্থা করতে হবে বলে। বোমা বিস্ফোরণের অভিযোগ ছিল বলেই NIA তদন্ত, জানালেন বিচারপতি মান্থা ।

২০১৮ সালের ২০ সেপ্টেম্বর বাংলার শিক্ষকের দাবিতে বিক্ষোভ শুরু হয় উত্তর দিনাজপুরের দাড়িভিটে। সেই সময় গুলিবিদ্ধ মৃত্যু হয় দুই ছাত্র তাপস বর্মন এবং রাজেশ সরকারের। পরিবার এবং স্থানীয়দের অভিযোগ ছিল, পুলিশের গুলিতে মৃত্যু হয়েছে দুই ছাত্রের। পুলিশ যদিও অভিযোগ অস্বীকার করে। তাতে সিবিআই তদন্তের দাবিতে আদালতের দ্বারস্থ হয় পরিবার। এই নির্দেশে রাজশেখর মান্থা  জানান, যেহেতু বিস্ফোরক ব্যবহারের অভিযোগ আছে, তাই সিবিআই নয়, এনআইএ তদন্ত করবে। দেহের দ্বিতীয় ময়নাতদন্ত হবে কি না সেটাও এনআইএ সিদ্ধান্ত নেবে। গোটা ঘটনায় রাজ্য মানবাধিকার কমিশনের ভূমিকায় ক্ষোভ প্রকাশ করে আদালত। সেই মামলাতেই NIA তদন্তের এই নির্দেশ।