অভিষেকের সম্পত্তি মামলায় ইডিকে সময় নির্দিষ্ট করে দিল উচ্চ আদালত 

Written by SNS October 5, 2023 8:15 pm

কলকাতা, ৫ অক্টোবর – অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সম্পত্তি মামলায় ইডিকে নথি পেশের সময় নির্দিষ্ট করে দিল উচ্চ আদালত। আদালত সূত্রে খবর,  ১২ তারিখ স্ক্রুটিনির পর তাঁকে সমন পাঠানো নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।   আদালতের নির্দেশ, এসব নথিতে সন্তুষ্ট না হলে ফের অভিষেককে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠানো যাবে, তবে ৪৮ ঘণ্টা আগে তাঁকে নোটিস পাঠাতে হবে। তবে পুজোর মাঝে  তাঁকে  তলব করা যাবে না।  এদিনও বিচারপতির ভর্ৎসনার মুখে পড়ে ইডি ।

দলীয় কর্মসূচি ঘোষণা বা চলাকালীন বারবার তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে ইডির তলবের বিরোধিতায় হাই কোর্টের বিচারপতি অমৃতা সিনহার এজলাসে মামলা করা হয়। সিঙ্গল বেঞ্চের রায় ছিল, শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় অভিষেককে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠাতে পারে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তা চ্যালেঞ্জ করে বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চে মামলা ওঠে। বৃহস্পতিবার শুনানির শেষ দিন ছিল। তাতে রায় শোনাননি ডিভিশন বেঞ্চ। তবে আগামী ১০ তারিখের মধ্যে অভিষেকের সম্পত্তিগত সমস্ত নথি আদালতে পেশ করার নির্দেশ দেওয়া হয়।
এদিনও আদালতের ভর্ৎসনার মুখে পড়তে হয় ইডি তদন্তকারীদের। গত ১৯ মাস ধরে তদন্তে অনেক কিছুই বের করতে পারেনি ইডি,  মন্তব্য় করেন বিচারপতি। এরপর বিচারপতিদের নির্দেশ, ৩১ ডিসেম্বরের মধ্যে এই তদন্ত শেষ করতে হবে।
উল্লেখ্য, গত ৩ অক্টোবর ইডির তলবে হাজিরা দিতে পারেননি অভিষেক বন্দ্যোপাধ্যায়। দিল্লিতে আগাম কর্মসূচি থাকায় তিনি অন্যদিন সময় চেয়ে আবেদন জানান। তার পরিপ্রেক্ষিতে আগামী ৯ অক্টোবর ফের তাঁকে ইডি দপ্তরে তলব করা হয়। ওইদিনই তাঁকে সমস্ত নথি-সহ ইডির মুখোমুখি হতে হবে। সেসব নথি ১০ তারিখ আদালতে পেশ করতে হবে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটকে। তারপর তাঁকে ফের সমন পাঠানো নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।